May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা রোজনামচা

বিশ্বকাপ জয় উদযাপন করতে গিয়ে দাঙ্গা বাধালো ফরাসি জনতা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

২০ বছর পর বিশ্বকাপ জিতলো ফ্রান্স। তাই আনন্দে দিশেহারা ছিলেন অনেক ফরাসি সমর্থক। প্যারিসের শঁজেলিজে-তে বিশ্বকাপ জয় উদযাপনে হাজির হয়েছিলেন ৯০ হাজার মানুষ। কিন্তু উচ্ছৃঙ্খল জনতার কারণে শুরু হয়ে যায় দাঙ্গা। অতি উৎসাহী উচ্ছৃঙ্খল কিছু মানুষ সেখানকার বিভিন্ন ভবনের জানালা ভেঙে ফেলে। কিছু দোকানে লুটপাটও চালিয়েছে তারা।

খেলা শেষ হওয়ার সাথে সাথে ফ্রান্সের জাতীয় পতাকার রঙে রঙিন হয়ে ওঠে আইফেল টাওয়ার। সেখানে আলোয় ভেসে উঠছিল ১৯৯৮ এবং ২০১৮ সাল। কারণ এই দুই বছরেই ফ্রান্স বিশ্বকাপ জিতেছে। বিশ্বকাপ জয়ের উন্মাদনা এত বেশি ছিল যে, অনেকে নগ্ন হয়ে কেবল পতাকা শরীরে জড়িয়ে ছিলেন। বিভিন্ন জায়গায় স্মোক বোমা ছোড়া হয়েছিল, যা থেকে ছড়িয়ে পড়ছিল ফ্রান্সের পতাকার তিনটি রঙ। গাড়িতে তারস্বরে বাজছিল হর্ন। কেবল প্যারিস নয়, পুরো ফ্রান্স জুড়েই ছড়িয়ে পড়েছিল উন্মাদনা।

খেলা দেখার সময় কিশোর ও তরুণদের সবচেয়ে পছন্দের জায়গা ছিল শঁজেলিজে। ফ্রান্স ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারানোর পরই সেখানে তরুণদের ভিড় বাড়তে থাকে। এক সময়ে প্রায় ৯০ হাজার কিশোর-কিশোরী জড়ো হয় সেখানে।

সবকিছু ভালোই চলছিল। কিন্তু এক সময়ে অতি উৎসাহী কিছু তরুণ বেশ কয়েকটি দোকানের কাঁচ ভাঙা শুরু করে, বিভিন্ন ভবনের দিকে বোতল ছুড়তে থাকে, আশেপাশে থাকা অস্থায়ী বেড়াগুলো ভেঙে ফেলে। মধ্যরাতে এলাকাটি হঠাৎ করেই রণক্ষেত্রে রূপ নেয়। ঘটনাস্থলে পৌঁছে যায় ৪ হাজার পুলিশ। জল কামান আর কাঁদানে গ্যাস ছুড়ে তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। আগামী কয়েকদিন ধরে ফ্রান্সে এই উন্মাদনা অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। আজ আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট ভবন এলিজে প্রাসাদে চ্যাম্পিয়ন দলকে সংবর্ধনা দেবেন প্রেসিডেন্ট মাঁক্রো।

 

Related Posts

Leave a Reply