May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

চা’এ  চুলেরও বাড়বে না বয়েস !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
আমরা বয়েস ধরে রাখার জন্য কত না যত্ন করি। সে ত্বকের হোক বা চুলের। সব কিছু ঢেকে বয়েসের চক্র থামাতে চাই। তারজন্য বাজারের নানা কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু সেই সব ব্যবহারে ত্বক ও চুল দুইই হয়ে যায় রুক্ষ-নির্জীব। কিন্তু জানেন কি ঘরে বসেই কোনো কেমিকাল ছাড়াই প্রাকৃতিক উপায়ে চুল কালো করার উপায় আছে। আর তা আছে চেয়ে। কিভাবে –

লিকার চা: লিকার চা টনিক অ্যাসিডে পরিপূর্ণ থাকে। ফলে এটি চুল কালো করতে সবচেয়ে বেশি সাহায্য করে। ৬ চামচ বা ৬টি টি-ব্যাগ দিয়ে কড়া লিকার চা তৈরি করুন। তারপর সেটি দিয়ে চুলে লাগান। এই অবস্থায় আধা ঘণ্টা রেখে দিন। তারপর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

কফি  চা: চায়ের সঙ্গে কফি মিশিয়ে লাগালেও ফল পাওয়া যায়। সাধারণত কফি ব্যবহার করলে গাঢ় বাদামি রঙের চুল পাওয়া যায়। অনেকেই চুলে রং করতে হেনা বা মেহেদির সঙ্গে কফি ব্যবহার করেন। কিন্তু কফির সঙ্গে চা মিশিয়ে লাগালে সেই রং অনেকদিন টেকে। এর জন্য তিনটি টি-ব্যাগ তিন কাপ জলে ফোটাতে হবে। তাতে তিন চামচ কফি মেশাতে হবে। গোটা মিশ্রণটি ৫ মিনিট ফোটাতে হবে। এরপর সেই মিশ্রণটি ঠান্ডা করে চুলে দিন। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

চুল ধোয়ার জন্য চা: চা শুধু চুলে লাগিয়ে রাখলে যতটা রং হবে চা দিয়ে ফের একবার চুল ধুলে রং আরও গাঢ় হবে। প্রথমে চা দিয়ে চুল ধুয়ে মিনিট ১৫-২০ রাখুন। তারপর ফের চা দিয়ে ২-৩ বার চুল ধুয়ে ফেলুন। এর ফলে কালো রং দীর্ঘস্থায়ী হবে।

অরগ্যানিক পাতা  চা: সাত টি-ব্যাগ চায়ের সঙ্গে দুটি রোজমেরি পাতা মিশিয়ে ফুটিয়ে নিন। সেটি এরপর চুলে লাগিয়ে ১-২ ঘণ্টা রেখে দিন। গাঢ় রং পেতে হলে আরও কিছুক্ষণ রাখতে পারেন। এরপর জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

চা  তুলসী পাতা: ৫ চামচ চায়ের সঙ্গে ৫টি তুলসী পাতা ফুটিয়ে নিন। তারপর সেই মিশ্রণটি চুলে দিন। এর সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। এর ফলে যেমন চুলে রং হবে, তেমনই খুসকি থেকেও রক্ষা পাওয়া যাবে।

Related Posts

Leave a Reply