May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ইরানকে ভয় পাচ্ছে আমেরিকা! মধ্যপ্রাচ্যে জোট গড়তে তৎপর ট্রাম্প  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

তবে কি ইরানকে ভয় পাচ্ছে আমেরিকা! মধ্যপ্রাচ্যের দেশ মিশর, জর্ডন সহ ৬ টি উপসাগরীয় রাষ্ট্রকে নিয়ে একটি নিরাপত্তা বিষয়ক রাজনৈতিক জোট গড়তে তৎপর হয়েছে ট্রাম্প প্রশাসন। মূলত এই অঞ্চলে ইরানের প্রভাব খর্ব করতেই এমন জোট গড়তে চাইছে তারা। আর এই জোটকে মধ্যপ্রাচ্য আরব ন্যাটো নামেই ডাকছেন। বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, দেশগুলোর মধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা, সামরিক প্রশিক্ষণ, সন্ত্রাস বিরোধীতা সহ আঞ্চলিক অর্থনৈতিক ও কূটনৈতিক ক্ষেত্রে গভীর সহযোগিতা বাড়াতে চাইছে আমেরিকা।

ট্রাম্প প্রশাসন আগামী ১২ ও ১৩ অক্টোবর আরব ন্যাটো নিয়ে আলোচনা করতে ওয়াশিংটনে একটি সম্মেলনেরও আয়োজন হতে পারে। কয়েক মাস আগে থেকেই এই জোট নিয়ে কাজ চলছে বলে নিশ্চিত করেছে হোয়াইট হাউস। এর ফলে মার্কিন-ইরান সম্পর্ক আরও তলানিতে গিয়ে ঠেকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এর আগে গত বছরে সৌদি আরবে ডোনাল্ড ট্রাম্পের সফরকে সামনে রেখে সেদেশের কর্মকর্তারা একটি নিরাপত্তা চুক্তির কথা বলেছিল। কিন্তু জোটের প্রস্তাব নিয়ে তখনও কাজ শুরু হয়নি। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র বলেন, ইরানের বিরুদ্ধে এই জোট ইস্পাত কঠিন দেয়াল হিসেবে কাজ করবে।

 

Related Posts

Leave a Reply