May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আসামের প্রায় ৪০ লক্ষ বাঙালি ভিটে-মাটি ছাড়ার আতঙ্কে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

প্রায় ৪০ লক্ষ মানুষ ভিটে-মাটি ছাড়া হতে পারেন। দেশ হারানোর ভয়ে ‘শঙ্কিত’ আসামের এই বাঙালিরা। কারণটা হলো আজ আসামের জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশ। এ তালিকা থেকে বাদ পড়েচেন প্রায় ৪০ লক্ষ বাঙালি। ভিটেমাটির পাশাপাশি দেশ হারানোর ভয়ও তাদের জেঁকে ধরেছে।

প্রসঙ্গত, প্রথম তালিকায় প্রায় ৭০ শতাংশ বাঙালির নাম বাদ গিয়েছিল। আজ তালিকা প্রকাশের আগেই আসামে অভূতপূর্ব নিরাপত্তাবলয় তৈরি হয়েছে। রাজ্য পুলিশের পাশাপাশি ১২০ কোম্পানি (২২ হাজার) সেনা মোতায়েন করা হয়েছে। এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ উপলক্ষে শুধু আসামই নয়, প্রতিবেশী পশ্চিমবঙ্গ, মেঘালয়, নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশও তাদের সীমান্তে জারি করেছে কড়া নজরদারি।

গুয়াহাটিতে এনআরসি’র চূড়ান্ত তালিকা ঘোষণা করেন রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার (আরজিআই) এক কর্মকর্তা।

তবে এনআরসি সূত্র জানিয়েছে, অবশ্য নাম না থাকলেও কারো বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেয়া যাবে না- আসাম সরকারকে এমনই নির্দেশ দিয়েছে ভারত সরকার। আসামের অর্থমন্ত্রী হীমন্ত বিশ্বশর্মা বলেন, ‘অযথা উদ্বেগের কিছু নেই। কারো বিরুদ্ধেই ব্যবস্থা নেবে না সরকার।’ তালিকায় নাম না থাকলে আগামী ৭ আগস্টের মধ্যে আবেদন করতে হবে বলে জানানো হয়েছে।

এ ব্যাপারে আরজিআই’র এক কর্মকর্তা বলেন, বাংলাদেশ ও ভুটানের সীমান্ত লাগোয়া আমাদের রাজ্যে তিন কোটি ২৯ লাখ মানুষের বাস। এরমধ্যে এনআরসির চূড়ান্ত খসড়ায় দুই কোটি ৮৯ লাখ মানুষের নাম উঠেছে।

Related Posts

Leave a Reply