May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

জাপানে তীব্র গরম থেকে বাঁচতে কৃত্রিম কুয়াশায় মুড়ে ফেলা হচ্ছে টোকিওকে !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

তীব্র তাপদাহে পুড়ছে জাপান। বাড়ির বাইরে বের হতে পারছে না জাপানবাসী। তাই গরমের হাত থেকে বাঁচতে নতুন উপায় বের করলো জাপান। তারা সাহায্য নিচ্ছেন মিস্ট টেকনোলজির। কী এই মিস্ট টেকনোলজি? সহজ করে বললে, কুয়াশা প্রযুক্তি! বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তারা মিস্ট-স্প্রেইংয়ের মাধ্যমে গরমকে জব্দ করার চেষ্টা করছেন। রাস্তায় টাঙানো হয়েছে কুয়াশা তৈরি করার যন্ত্র। লম্বা তারের মধ্যে দিয়ে কুয়াশা ছড়িয়ে দেওয়া হচ্ছে এলাকায়। যার ফলে গরম অনেকটাই কম অনুভুত হচ্ছে।

রাস্তায় গরম প্রতিরোধক ব্যবস্থার মধ্যে মিস্ট টেকনোলজি সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে জাপানে। এই প্রযুক্তির মাধ্যমে তাপমাত্রা আট ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামিয়ে আনতে সক্ষম হচ্ছে তারা। এছাড়া গরমের মাত্রা অনুযায়ী আরও নানা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে সে দেশে। মধ্য টোকিওর মারুনৌচি এলাকায় এই ব্যবস্থা চালু করা হয়েছে। টোকিও স্টেশনের কাছে অবস্থিত এই এলাকার বাসিন্দারা খুশি এই মিস্ট টেকনোলজিতে। তবে শুধু মারুনৌচি এলাকায় নয়, এই ব্যবস্থা জাপানের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে পারলে ভাল হত বলে মনে করছেন জাপানবাসী।

উল্লেখ্য, তীব্র তাপপ্রবাহে জাপানে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে কমপক্ষে ৫০ জনের। টোকিও’র তাপমাত্রা এরইমধ্যে ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি ছুঁয়েছে কুমাগায়াতে। জাপানের সর্বোচ্চ তাপমাত্রা একেই ধরা হচ্ছে। জাপান আবহাওয়াদফতরের বক্তব্য এই বছর জাপানের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস বেশি। দু হাজারেরও বেশি মানুষকে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভরতি করা হয়েছে।

Related Posts

Leave a Reply