May 3, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

খেয়ে দেখুন আনারসের টিক্কা?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

উপকরণ : ৫০০ গ্রাম পনির, একটি রেড বেল পিপার, এক কাপ টক দই, রসুনের তিনটি কোয়া, এক টেবিল চামচ শুকনো পালং শাকের গুড়া, আধা চা চামচ ধোনে গুঁড়ো, এক চা চামচের চার ভাগের তিন ভাগ হলুদেরগুঁড়ো, ২ চা চামচ গরম মসলার গুঁড়ো, প্রয়োজনমতো লবণ। আরো লাগবে একটি আনারস, পরিমাণ মতো তেল, ৩ টেবিল চামচ বেসন, এক ইঞ্চির মতো আদা, এক চা চামচ মৌরি, আধা চা চামচ জিরা, এক চা চামচের চার ভাগের তিন ভাগ গোলমরিচ, এক চা চামচ লংকার গুঁড়ো এবং এক চা চামচের চার ভাগের একভাগ বিট লবণ।

পদ্ধতি : প্রথম ধাপ: পাইনঅ্যাপল-পনির টিক্কা খুব সাধারণ এক রেসিপি। অল্প প্রচেষ্টাতেই এটা বানাতে পারবেন। একটা কাচের বাটিতে দই, বেসন এবং অন্যান্য উপকরণ মিশিয়ে নাড়তে থাকুন। মসৃণ পেস্টের মতো তৈরি হবে। এবার ব্লেন্ডারে আদা, রসুন, বেসন এবং পালং পাতার গুড়া নিয়ে পেস্ট বানিয়ে ফেলুন। তবে এই পেস্টটা খুব মসৃণ হবে না। এর সঙ্গে দই মিশিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন।

দ্বিতীয় ধাপ: পনির ছোট ছোট টুকরা করে কেটে নিন। কেটে ফেলুন আনারস। এগুলোতে গোল মরিচ মিশিয়ে নিন। দইয়ের সঙ্গে অবশ্যই ধনিয়া গুঁড়ো, জিরা, গরম মসলার গুঁড়ো এবং বিট লবণে মেশাবেন। এই মিশ্রণটাও ভালোমতো নাড়তে হবে।

তৃতীয় ধাপ: এবার মসলা মেশানো দইয়ের মধ্যে গোল লঙ্কা মাখানো পনির এবং আনারসের টুকরা মিশিয়ে ফেলুন। এগুলো বেশ কিছুক্ষণ রেখে দিন। এবার কাবাব বানানোর যে কাঠি রয়েছে সেগুলো নিতে হবে। এতে একটা পনিরের টুকরা এবং তার পরে একটি আনারস গেঁথে দিন। এভাবে পুরো একটি সাসলিকের মতো গেঁথে ফেলুন। বাকি আনারস এবং পনির একইভাবে একেকটি কাঠিতে গেঁথে সাসলিকের মতো সাজিয়ে ফেলুন। এবার টিক্কার রূপ দিতে হবে এতে। গ্রিলার গরম করুন এবং সেখানে এগুলো সাজিয়ে রাখুন। একটানা ১০-১৫ মিনিট রাখতে হবে। একটু পর পোড়া পোড়া চেহারা আসবে এতে। বের করে গরম গরম পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply