May 24, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

বিশ্বরেকর্ড ভেস্তে দিলো একটা ছোট্ট মাছি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ছোটো ছোটো টাইলসের মতো একটা বস্তু আছে। এতে লুডোর ছক্কার মতো এক, দুই বা তিন ফোঁটা দিয়ে চিহ্নিত থাকে। এগুলোকে বলে ডমিনো। বিভিন্নভাবে এই ডমিনো সাজিয়ে অপূর্ব নকশা তৈরী করা যায়। ডমিনো দিয়ে নতুন এক বিশ্ব রেকর্ড গড়ার বিশাল এক আয়োজন চলছিলো। সেই আয়োজনকে ভেস্তে ছিল ছোট্ট একটা মাছি! টানা ১৪ দিন ধরে কাজ করে যাচ্ছেন ২২ জন শিল্পী। তারা ৫ লাখ ৯৬ হাজার ২২৯টি ছোট ডমিনো সাজাচ্ছেন। জার্মানির ডমিনো গ্রুপ এর আগে ২০১৩ সালে একটি রেকর্ড গড়েছিল। নিজেদের সেই রেকর্ড নিজেরাই ভাঙার আরেকটি আয়োজন করছিলেন তারা। কিন্তু একটি মাছি সব নষ্ট করে দিল।

ছোটো ছোটো টাইলসগুলো বিশেষভাবে সাজানো হয়। কিন্তু একটি মাছি এসে বসে ডমিনোর একটি টাইলসে। চিমটা ব্যবহার করে অতি সাবধানে ডমিনোগুলোকে একটার গায়ে একটা সাজানো হয়েছিলো। ডমিনোগুলো এমনভাবে সাজানো হয় যে একটিকে এক কোণা থেকে টোকা দিলে সবগুলো একে একে উল্টো দিকে পড়তে থাকে। মাছি বসতে গিয়ে হালকা ওজনের একটি টাইলস পড়ে যায়। ব্যস, আর তাতেই এই শিল্পকর্মের বড় একটি অংশ নষ্ট হয়ে যায়। সবগুলো সাজানোর মতো হাতে আর সময়ও ছিল না।

সিনার্স ডমিনো এন্টারটেইনমেন্টের কর্ণধার প্যাট্রিক সিনার স্থানীয় এক সংবাদপত্রকে জানান, একটি পিৎজার টাইলকে নষ্ট করে মাছি। ওটাকে বের করে আবারো সাজানো সম্ভব ছিল না। ফ্রাঙ্কফুটে গত ৩ আগস্ট ‘ডোমিনো ডে’ উপলক্ষে বিশ্ব রেকর্ড গড়ার আয়োজন করেছিল তারা। কিন্তু একটি মাছিতে সব শেষ!

Related Posts

Leave a Reply