May 11, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

মনের অজান্তেই বদলে যায় সিদ্ধান্ত

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
ভালো-মন্দ যেকোন কাজের আগেই আমাদের সিদ্ধান্ত নিতে হয়। সেটি সহজ হোক বা কঠিন। কিন্তু জানেন কি সিদ্ধান্ত নেওয়ার কাজটি করার দ্রুত  বদল হতে পারে ভাবনার। 

কিন্তু অনেক সময় দেখা যায় কিছু সিদ্ধান্ত নেওয়ার পর হঠাৎ-হঠাৎ কখন যেন অবচেতনভাবেই নিজের মনের ভাবনা পরিবর্তন হয়ে যাচ্ছে, মনের অজান্তেই কীভাবে আমাদের সিদ্ধান্তগুলো পরিবর্তন হচ্ছে; পরোক্ষ প্রভাবে কাজ করছে। এটাকে বলা হয়- ‘নাজ থিওরি’।

তবে কিছু বিষয় আছে, যেগুলো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। প্রাত্যহিক জীবনে নাজ থিওরির কয়েকটি ক্ষেত্রে হয়তো আমরা কার্যকারিতা দেখতে পারি। যেমন ধরুন –

যখন আপনি লাঞ্চের অর্ডার করেন : লেখক ও বিজ্ঞাপন গুরু রিচার্ড সট্টন বলেন, যখন আপনি বিভিন্ন বিশেষণ দিয়ে খাবারের বর্ণনা দেন তখন এটি খাবারকে আরও সুস্বাদু করে তোলে। অধ্যাপক ব্রায়ান ওয়ানসিঙ্ক-এর এক গবেষণায় দেখা গেছে- কিছু দুই ধরনের স্যুপ কেমন তা দেখতে বলা হয়েছিল একদল শিক্ষার্থীকে। এর মধ্যে ৮ শতাংশ শিক্ষার্থী স্যুপটি বেশ সুস্বাদু বলেছে, যখন তাদের এই খাবারের চমৎকার বর্ণনাসহ বলা হয়। বর্ণনা শুনে খাবার নিলে সেটিও প্রভাবক হিসেবে কাজ করে।

যখন আপনি লাইনে দাঁড়িয়েছেন : আপনি কোনো সুপারমার্কেটের কেনা শেষে টাকা মেটানোর লম্বা লাইনে এগোচ্ছেন তখন  আপনি আরও কিছু কেনার চিন্তা করতে পারেন। শেষ সময়ে চুইংগাম কিংবা ললির মতো সামান্য নিতেও লাইন  ছেড়ে ফের কেনা শুরু করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে: অনেকেই আমরা সামাজিক যোগাযোগমাধ্যমে ভোটে অংশ নেয়ার সময় যাকে যোগ্য বলে সিদ্ধান্ত নি তাকে ভোট না দিয়ে হঠাৎই কোনো বন্ধুর ঠিক করা অন্য লোককে দিয়ে দি।

যখন আপনি ট্রেনের জন্য অপেক্ষা করেন : স্টেশনের প্লাটফর্মে যখন ট্রেনের জন্য অপেক্ষা করেন আর এমন সময় ট্রেন এলো তখন হয়তো আপনাকে মুখে বলা হয় না যে একটু নিরাপদে দাঁড়ান। কিন্তু সেখানে যদি একটা লাইন একে দেয়া হয় তা হলে এমনিতেই আপনার ট্রেনের কাছে গিয়ে দাঁড়ানোর আশঙ্কা কমে যাবে। এ ধরনের হলুদ লাইন ট্রেন, স্টেশনগুলোর ভেতরে প্লাটফর্মে দেখা যায়।

যখন আপনি বিমানের টিকিট কিনবেন : আপনি এয়ারলাইনসের ওয়েবসাইটে কখনও খেয়াল করেছেন যে লেখা আছে- ‘আর মাত্র দুটি সিট অবশিষ্ট আছে এই মূল্যে’? এর মাধ্যমে তারা আসলে আপনার ওপর একটা চাপ প্রয়োগ করছে যে, তাড়াতাড়ি কিনুন।

যখন অনলাইনে কেনাকাটা করেন : অনলাইনে বিক্রেতারা তাদের পণ্যের বিক্রি নিশ্চিত করতে নানা উপায় অবলম্বন করেন। কেউ হয়তো বড় ফন্ট ব্যবহার করে মূল্য উল্লেখ করেন যেটায় বোঝায় সেটি অন্য সস্তাগুলোর মতো না। অনেক সময় তারা পণ্যের গায়ে ‘জনপ্রিয়’ শব্দটি উল্লেখ করেন। কারণ তারা জানে অন্যরা ব্যবহার করে খুশি হয়েছে এটি জানতে আমরা পছন্দ করি।

Related Posts

Leave a Reply