May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

এবার ব্রিটেনকে সরাসরি হুমকি দিলো আমেরিকা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল ইস্যুতে এবার ইংল্যান্ডকে রীতিমতো হুমকি দিলো আমেরিকা। রবিবার ব্রিটেনে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত উনি জনসন বলেন, ইরান ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ না নিলে ব্রিটেনকে বাণিজ্যিক ক্ষতির শিকার হতে হবে।

ব্রিটেনের সানডে টেলিগ্রাফে এক নিবন্ধে এই রাষ্ট্রদূত লেখেন, ‘আমেরিকা (ইরানের ওপর) চাপ সৃষ্টি করছে এবং আমরা ব্রিটেনকে আমাদের পাশে চাই। ২০১৫ সালের ত্রুটিপূর্ণ চুক্তি থেকে সরে দাঁড়ানোর সময় হয়েছে।’ ব্রিটেনের উদ্দেশ্যে তাঁর বক্তব্য, ‘ব্রিটেনকে তাদের ব্যাপক কূটনৈতিক ক্ষমতা ও প্রভাব কাজে লাগানোর আহ্বান জানাচ্ছি।’ মার্কিন যুক্তরাষ্ট্রের এই আহ্বান উপেক্ষা করে ইরানের পরমাণু চুক্তি রক্ষায় ইউরোপের সঙ্গে থাকলে ব্রিটেনকে ‘মারাত্মক বাণিজ্যিক পরিণতির’ মুখে পড়তে হবে বলে সতর্ক করে দেন রাষ্ট্রদূত জনসন।

ইরান নিজেদের পরমাণু কার্যক্রম বন্ধ করলে তবেই তাদের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে, এমন শর্তে দেশটি ২০১৫ সালে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানির সঙ্গে চুক্তি করে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তির বিরোধিতা করে গত মে মাসে এই চুক্তি প্রত্যাহার করে নেন। পরবর্তী পদক্ষেপ হিসেবে গত মঙ্গলবার তিনি ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। সেই সঙ্গে তিনি এটাও জানান, ইরানের সঙ্গে যারা ব্যবসা করবে, তারা আমেরিকার সঙ্গে ব্যবসা করতে পারবে না।

ইউরোপ ট্রাম্পের এই পদক্ষেপের বিরুদ্ধে। এমনকি ব্রিটেন, জার্মানি ও ফ্রান্স বিবৃতি দিয়ে জানায়, ইরানে ইউরোপীয় বিনিয়োগকারীদের সুরক্ষায় তারা প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। এই অবস্থায়ব্রিটেনকে সরাসরি বাণিজ্যিক ক্ষতির মুখে ফেলার হুমকি দিলেন মার্কিন কূটনীতিক।

 

Related Posts

Leave a Reply