May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

১ শতাংশ মানুষের করদাতার দেশে, জনগণকে কর দেওয়ার আহ্বান ইমরানের!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

দেশের ধনী ব্যক্তিদের আয়কর দেওয়ার আহ্বান জানিয়ে জীবন যাপনে বিলাসিতা ত্যাগ করার আহ্ববান জানালেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, ঋণের চাপ কমাতে দ্রুতই দেশজুড়ে বিলাসিতা বর্জনের জন্য প্রচার শুরু করা হবে। প্রধানমন্ত্রীর প্রাপ্য বুলেটপ্রুফ গাড়ির বেশিরভাগ গাড়ি বিক্রি করে দিয়ে নিজেই এই বর্জন অভিযানের শুরুয়াত করবেন বলেও জানিয়েছেন ইমরান।

তিনি বলেন, ‘ঋণ নিয়ে জীবনযাপন ও অন্য দেশের কাছ থেকে সাহায্য নিয়ে চলার বাজে অভ্যাস করেছি আমরা। কোনো দেশ এভাবে উন্নতি করতে পারে না। একটি দেশকে অবশ্যই নিজের পায়ে দাঁড়াতে হবে।’

অভিজাত পাকিস্তানিদের বিলাসী জীবনযাপনের সমালোচনা করে পিটিআই এর নেতা প্রাসাদোপম প্রধানমন্ত্রীর বাসভবনের বদলে তিন কক্ষবিশিষ্ট একটি বাড়িতে থাকবেন বলে ঘোষণা করেন তিনি। প্রধানমন্ত্রীর জন্য নিয়োজিত ৫২৪ জন কর্মচারীর সংখ্যা কমিয়ে ২ এ নামিয়ে আনার ঘোষণাও করেছেন তিনি। পাশাপাশি বুলেট প্রুফ গাড়ি বহরের অধিকাংশই বিক্রি করে দিয়ে রাষ্ট্রীয় কোষাগারের ঘাটতি মোকাবিলার পরিকল্পনার কথাও জানিয়েছেন। মুসলিম জঙ্গিদের হুমকির মুখে থাকা পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রীর জন্য এমন পদক্ষেপ ‘বেশ সাহসী’ বলে মন্তব্য করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

‘আমি আমার জনগণকে বলতে চাই, আমি সাধারণ জীবনযাপন করবো, আমি আপনাদের অর্থ বাঁচাবো,’ বলেন পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী। ভাষণে প্রবাসী পাকিস্তানিদের নিজের দেশে বিনিয়োগ ও ধনীদের নিয়ম মেনে কর দেওয়ারও আহ্বান জানান ইমরান। কর ফাঁকির জন্য পাকিস্তান বিখ্যাত। দেশটির মোট জনসংখ্যার ১ শতাংশেরও কম লোক নিয়মিত আয়কর দেয় বলে জানিয়েছে রয়টার্স।

Related Posts

Leave a Reply