May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

উত্তেজনার মধ্যেই তুরস্কের মার্কিন দূতাবাসে গুলি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

আমেরিকা ও তুরস্কের মধ্যে চলতে থাকা দ্বন্দ্বের মধ্যেই আঙ্কারায় মার্কিন দূতাবাসে হামলা চালালো এক দল দুষ্কৃতী। তুরস্ক পুলিশ জানাচ্ছে, সোমবার চলন্ত গাড়ি থেকে গুলি ছোড়ার ঘটনা ঘটেছে। একটি গুলি গেটের সামনে থাকা নিরাপত্তা রক্ষীদের কেবিনের জানালায় গিয়ে লাগে, তবে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন তুরস্কে বন্দি থাকা একজন মার্কিন ধর্মযাজকের মুক্তি নিয়ে ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে উত্তেজনা তুঙ্গে বিরাজ করছে। এক পুলিশ কর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, স্থানীয় সময় ভোর ৫ টা নাগাদ চলন্ত গাড়ি থেকে ওই বন্দুকহামলার ঘটনাটি ঘটে। মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-আজহা উপলক্ষে চলতি সপ্তাহে আঙ্কারায় মার্কিন দূতাবাস বন্ধ থাকার কথা ছিল।

সূত্রের খবর, হামলার পর একটি সাদা গাড়িতে করে পালিয়ে যায় দুষ্কৃতীরা। চার থেকে পাঁচটি গুলির শব্দ শোনা গিয়েছিল। সম্প্রচার মাধ্যম হাবেরটার্কের ভিডিও ফুটেজে দেখা গেছে, পুলিশ যখন দূতাবাসের প্রবেশদ্বার পরীক্ষা করছে। সেই সময় একটি জানালায় গুলির আঘাতের চিহ্ন দেখা গেছে। তারা জানাচ্ছে, ঘটনাস্থল থেকে গুলির খালি খোল উদ্ধার করেছে পুলিশ।

মূলত ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের পর ওয়াশিংটন ও আঙ্কারার সম্পর্কের অবনতি ঘটে। ওইসময় নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি এবং গুলেনিস্ট মুভমেন্টের সঙ্গে জড়িত থাকার অভিযোগে তুরস্কের একটি চার্চের মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রুনসনকে গ্রেফতার করে তুরস্ক। তার জবাবে গত সপ্তাহে তুরস্কের আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে হোয়াইট হাউজ। ঘটনা পরম্পরায় বর্তমানে বাণিজ্যি যুদ্ধে জড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্র ও তুরস্ক।

 

Related Posts

Leave a Reply