May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

তুরস্কের মুদ্রা ‘লিরা’ কিনতে ঝাঁপালো পাকিস্তানের জনগণ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

সম্প্রতি তুরস্কের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে সেদেশের মুদ্রা ‘লিরার দাম বেশ অনেকটাই কমে গেছে। ফলে বিপাকে পড়েছে সামরিক শক্তির দিক দিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুসলিম রাষ্ট্রটি। এদিকে তুরস্কের এই দুঃসময়ে তাদের পাশে দাঁড়িয়েছেন পাকিস্তানের সাধারণ মানুষ। তারা এখন মানি এক্সচেঞ্জ সেন্টারে গিয়ে ‘লিরা’ কিনছেন।

সূত্রের খবর, তুর্কির মুদ্রা ‘লিরা’ কেনার জন্য তিন দিনের এক প্রচার শুরু করেছে পাকিস্তানের বিভিন্ন রাজনৈতিক দলের নেতা থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্টরা। ‘লিরা’ কেনার প্রচারের প্রথম দিন শনিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের পাশাপাশি করাচি, লাহোর এবং অন্যান্য শহরে অনেক পাকিস্তানি মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানে ছুটে যান ‘লিরা’ কিনতে। ইসলামাবাদে মূল উদ্যোগটা শুরু হয় ইসলামাবাদ প্রেসক্লাবের সামনে থেকে।

পাকিস্তান জামিয়াত-ই-ইসলামীর প্রাক্তন প্রধান কাজী হোসেইন আহমেদের ছেলে ড. আসিফ লুকমান কাজী বলেন, ‘পাকিস্তানি ও তুর্কিরা একই জাতি। তুরস্ক সবসময় পাকিস্তানকে সমর্থন করেছে। এখন আমাদেরকে তুরস্কের প্রয়োজন এবং আমরা তাদের সঙ্গেই আছি।’ উল্লেখ্য, চলতি মাসের প্রথম সপ্তাহে তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি করে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর গত সপ্তাহে তুরস্কের দুটি পণ্যের ওপর দ্বিগুণ শুল্ক চাপায় আমেরিকা। এই ঘটনার পর তুরস্কের প্রেসিডেন্ট পাল্টা মার্কিন যুক্তরাষ্ট্রের গাড়ি, মাদক, তামাক, ইলেকট্রনিকসের শুল্ক বৃদ্ধি করেন।

Related Posts

Leave a Reply