May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বিচ্ছেদের মামলা চলাকালীন দ্বিতীয় বিয়ে বৈধ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

হিন্দু বিবাহ আইনে দ্বিতীয় বিয়ে বৈধ নয়, যদি না প্রথম বিয়ের বিচ্ছেদ হয়ে থাকে। কিন্তু একটি মামলার প্রেক্ষিতে ভারতের শীর্ষ আদালত জানিয়েছে, বিবাহ বিচ্ছেদের মামলার রায় দান বাকি থাকা অবস্থাতে দ্বিতীয় বিয়ে বৈধ বলেই বিবেচিত হবে।

হিন্দু বিবাহ আইনের ১৫ ধারা উল্লেখ করে বিচারপতি এস এ বব্দে এবং বিচারপতি এল নাগেশ্বর রাও বলেছেন, যখন একটি বিয়ে বিচ্ছেদের মামলা পর্যন্ত গড়ায় তখন সেটি খারিজ হয়ে গেছে ধরে নেওয়া হয়। সেই অবস্থায় কখনও দ্বিতীয় বিয়েকে অবৈধ বলা যায় না। বিচ্ছেদের মামলা চলাকালীন যদি কেউ দ্বিতীয়বার বিয়ে করতে চান তাহলে তাকে আইনত বাধা দেওয়া যায় না।

কারণ ভারতীয় হিন্দু বিবাহ আইনের ৫(‌১)‌ ধারা অনুযায়ী যদি স্বামী অথবা স্ত্রী কোনও একজন দ্বিতীয়বার বিয়ে করতে চান তাহলে তিনি করতেই পারেন, সেক্ষেত্রে কোনও একজন সেই সময় তার সঙ্গে সামাজিক অথবা আইনি ভাবে সম্পর্কে জড়িত না থাকেন। এর অর্থ হয় বিচ্ছেদের মামলা চালাকালীন স্বামী অথবা স্ত্রী যে কেউ দ্বিতীয়বার বিয়ে করতে পারেন। এবং সেটাকে কোনও ভাবেই অবৈধ বলে দাবি করা যাবে না।

দিল্লি হাইকোর্টে বিচ্ছেদের মামলাকারী এক মহিলা সম্প্রতি অভিযোগ করেছিলেন বিচ্ছেদের মামলা চলাকালীন তার স্বামী দ্বিতীয়বার বিবাহ করেছেন। সেই মহিলার আবেদন খারিজ করে দিয়ে দিল্লি হাইকোর্টকে এই ধারার কথা জানায় শীর্ষ আদালত।

Related Posts

Leave a Reply