May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এতে শুধু মশাই নয় মানুষ মারারও ক্ষমতা আছে ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

দেশের সাধারন মানুষও মশার উপদ্রব থেকে পরিত্রাণ পেতে নানান রকম উপশম ব্যবহার করে। তার মধ্যে সবচেয়ে পরিচিত উপশমের নাম মশার কয়েল। সস্তা আর সহজলভ্য বলে কয়েলই এদেশের বহু পরিবারে মশক উপদ্রবের সবচেয়ে সহজ সমাধান। কিন্তু আপনি হয়তো জানেন না, এই কয়েলেই রয়েছে আপনাকে অসুস্থ করে ফেলার মারাত্মক স্বাস্থ্যঝুঁকি।

কয়েলের মূল কাজ মশা তাড়ানো হলেও, আজকাল বাজারে কিছু কিছু কয়েল পাওয়া যাচ্ছে যেগুলো শুধু মশা তাড়ায়ই না মেরেও ফেলে। শুধু মশা মারলেও কোনো কথা ছিল না, এসব মশার কয়েলের ধোঁয়ায় আরশোলা, টিকটিকি এমনকি ইঁদুর পর্যন্ত মরে গেছে এমনটাও ঘটার প্রমাণ পাওয়া গেছে।  মশার কয়েল পাওয়া যাচ্ছে তা কেবল মশা তাড়াচ্ছে না, বরং মশা মারতে সক্ষম।

কিন্তু যারা কেনেন তারা কেন না জেনে না শুনে কেনেন? একবারের জন্য হলেও মনের মধ্যে যে ক্ষতির ভাবনা উঁকি দেয় না কি ? বিভিন্ন গবেষণা বলছে এই ধরণের কয়েল থেকে যে ধোঁয়া বা গ্যাস বেরোয় তা মানুষ মানুষের শরীরে প্রবেশ করে বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গের ব্যাপক ক্ষতি করে। বলতে পারেন স্লো পয়জনের মতো কাজ করে। বিশেষ করে শিশুদের জন্য মারাত্মক ক্ষতি করে। তাই যতদূর সম্ভব এগুলো থেকে দূরে থাকাই ভালো।

Related Posts

Leave a Reply