May 21, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

সম্রাট শাহজাহানের আংটি এবার অনলাইনে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ভারতের একচ্ছত্র শাসক মুঘল সম্রাট শাহজাহানের একটি আংটি এবার অনলাইন দেখার সুযোগ পাওয়া গেলো। জানিয়ে রাখি, তিনি ১৬২৮ থেকে ১৬৫৮ সাল পর্যন্ত ভারত উপমহাদেশ শাসন করেন। সেই সম্রাট শাহজাহানের একটি আংটি এবার অনলাইনে তোলা হয়েছে। 

সম্প্রতি বেশ কিছু অমূল্য অলঙ্কার, কিছু প্রত্নতাত্ত্বিক এবং নৃতাত্ত্বিক সামগ্রী অনলাইনে প্রদর্শনী করেছে ভারতীয় জাদুঘর। জাদুঘরের পরিচালক রাজেশ পুরোহিত জানিয়েছেন, এ প্রদর্শনীর মধ্যেই রয়েছে সম্রাট শাহজাহানের একটি আংটি। জাদুঘরের আর্টস বিভাগের সংগ্রহে থাকা ১৪ হাজার ৩৮৩টি বস্তুর মধ্যে মাত্র ছয় শতাংশ জিনিস অনলাইন প্রদর্শনীর জন্য বেছে নেওয়া হয়েছে।

খবর অনুসারে, দক্ষিণ পশ্চিম এশিয়ার অন্যতম প্রাচীন এবং বড় সংগ্রহশালা হচ্ছে এই আর্টস বিভাগ।মিউজিয়ামের এক কর্মকর্তা জানান, অনলাইনে যেগুলো প্রদর্শন করা হবে তার মধ্যে রয়েছে, মিয়ানমারের নিজস্ব শৈলীর ফুলকারি করা ১৮ শতকের একটি নেকলেস। আছে ১৮ শতকের তৈরি বাদ্যযন্ত্র ‘মহাকচ্ছপী বীণা’। নেপালের ১৮ শতকের মুঘল যুগের একটি নেকলেস। এ ছাড়া খ্রিস্টপূর্ব চতুর্থ সহস্রাব্দ থেকে সপ্তম শতাব্দী পর্যন্ত প্রত্নতাত্ত্বিক বিভাগের ১৭টি বস্তু এই প্রদর্শনীতে রয়েছে। প্রদর্শনীতে আরও রয়েছে গৌতম বুদ্ধের একটি বিলুপ্তপ্রায় শিলালিপিও। গত ৩১ আগস্ট থেকে অনলাইন প্রদর্শনীটি শুরু হয়েছে।

উল্লেখ্য, ভারতীয় জাদুঘর হলো ভারতের বৃহত্তম জাদুঘর। ১৮১৪ সালে ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতায় এশিয়াটিক সোসাইটি অব বেঙ্গল এই জাদুঘর প্রতিষ্ঠা করে। 

Related Posts

Leave a Reply