May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

 বিশ্বের প্রথম টেস্ট টিউব সিংহ শাবক জন্ম নিলো দক্ষিণ আফ্রিকায়!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ক্ষিণ আফ্রিকার একটি অভয়ারণ্যে জন্ম নিল বিশ্বের প্রথম টেস্ট টিউব সিংহশাবক। কৃত্রিম প্রজনন পদ্ধতিতে জন্মানো এই সিংহশাবক দু’টির একটি ছেলে ও অপরটি মেয়ে।

জানা গেছে, রয়্যাল বেঙ্গল টাইগার, তুষার চিতাসহ বিভিন্ন বিপন্ন বিড়াল প্রজাতিকে বিলুপ্তির কবল থেকে রক্ষায় কার্যকর ভূমিকা পালন করবে এই পদ্ধতি। দক্ষিণ আফ্রিকার ইউনিভার্সিটি অব প্রিটোরিয়ার একদল গবেষক বিড়াল প্রজাতির প্রাণীর কৃত্রিম প্রজনন বিষয়ক গবেষণায় অগ্রণী ভূমিকা পালন করেন। তারা একটি পুরুষ সিংহের স্পার্ম নিয়ে একটি মেয়ে সিংহের ভেতর স্থাপন করেন। প্রায় সাড়ে তিন মাস পর সিংহিটি দুটি স্বাস্থ্যবান শাবকের জন্ম দেয়।

প্রিটোরিয়া ইউনিভার্সিটির প্রাণী গবেষণা ইনস্টিটিউটের প্রফেসর আন্দ্রে গান্সউইন্দ সংবাদ মাধ্যমকে বলেন, মানুষের নানা কর্মকাণ্ডের কারণে জৈববৈচিত্র্য আজ আশঙ্কার মুখে। বিগ ক্যাট বা বড় বিড়াল প্রজাতিগুলোও বেশি করে আক্রান্ত হচ্ছে। এদের মধ্যে অনেকে বিলুপ্তির দ্বারপ্রান্তে। এদের বিলুপ্ত হওয়া ঠেকাতেই আমাদের এই গবষণা। জানা যায়, বিড়াল প্রজাতির প্রাণীদের বিলুপ্ত হওয়ার কবল থেকে রক্ষা বিষয়ক এক গবেষণামূলক প্রজেক্টের প্রাথমিক চেষ্টার ফসল এই সিংহশাবক দু’টি। কৃত্রিম প্রজনন পদ্ধতিটি আফ্রিকান সিংহের ওপর প্রয়োগ করা হলেও বিড়াল প্রজাতির বাকি সদস্যদের ক্ষেত্রেও তা কার্যকর হবে এমনটাই আশা গবেষকদের।

প্রজেক্টের প্রধান গবেষক ইসাবেল বলেন, এই পদ্ধতিতে প্রজনন সিংহের ক্ষেত্রে এটাই প্রথম। এখন আমরা এই অভিজ্ঞতা ও জ্ঞানকে কাজে লাগিয়ে ভবিষ্যতে তুষার চিতা ও বাঘের ওপর এ পদ্ধতি প্রয়োগ করতে চলেছি আমরা।

 

Related Posts

Leave a Reply