May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular শারীরিক

রোলার কোস্টারে চড়লেই বেড়িয়ে আসবে কিডনির পাথর! নোবেল পেলো এই তথ্য!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

রোলার কোস্টার চাপলেই চলে যাবে কিডনির পাথর। এই অদ্ভূত আবিষ্কারের জন্য মেডিসিনে নোবেল পেয়েছেন একদল বিজ্ঞানী। আসল নোবেল নয়, ইগ নোবেল।

‘কিডনির পাথর সরিয়ে দিতে সক্ষম রোলার কোস্টার’ বিষয়টি নিয়ে বেশ কয়েক বছর আগেই গবেষণা শুরু করেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী মার্ক মিশেল ও ডেভিড ওয়ার্টিংগার। মিশিগান স্টেট ইউনিভার্সিটি কলেজ অব ওসটেওপ্যাথিক মেডিসিনের এক রোগী ছুটি কাটিয়ে এসে জানান, ফ্লোরিডার ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ডে বিগ থান্ডার মাউন্টেন রাইডে চড়ার পর তার কিডনির একটি পাথর আর নেই। এটা শোনার পরই বিষয়টি নিয়ে গবেষণা শুরু হয়। এটি সত্যিই কাজ করে কী না তা দেখার জন্য কিডনিতে পাথর আছে এমন ব্যক্তিদের রোলার কোস্টারে চাপানো হয়। এর পরই ঘটনার সত্যতা জানা যায়। যার ওপর নির্ভর করে সিলিকন মডেল তৈরি করেন বিজ্ঞানীরা।

১৯৯১ সাল থেকে নৃতত্ত্ব, জীববিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য, শান্তি, অর্থনীতিসহ বিভিন্ন ক্যাটাগরিতে অ্যানালস অব ইমপ্রোবেবল রিসার্চ নামে একটি পাক্ষিক সাময়িকী ইগ নোবেল দিচ্ছে। জ্ঞান বিজ্ঞানের ব্যাপারে মানুষকে আরও উৎসাহী করে তোলা এবং ব্যতিক্রমধর্মী সব আবিস্কারকে স্বীকৃতি দেওয়াই এই পুরস্কার দেওয়ার আসল উদ্দেশ্য। এটি আসল নোবেল না হলেও সত্যিকারের নোবেল জয়ীরাই ইগ নোবেল তুলে দেন বিজয়ীদের হাতে।

 

Related Posts

Leave a Reply