May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

আদর্শ গৃহিণীর পাঠ দেবে এই বিশ্ববিদ্যালয় !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

দর্শ বউ হতে চান? তাহলে চলে আসতেই পারেন ভোপালের বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয়ে। এই বিশ্ববিদ্যালয়টি এবার এই বিষয় নিয়ে নতুন পাঠ্যক্রম চালু করতে চলেছে। যে পাঠ্যক্রমে শেখানো হবে কীভাবে আদর্শ বউ হতে পারবে তরুণীরা।

বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জানানো হয়েছে, মহিলাদের সামাজিক উন্নতির জন্যেই আগামী শিক্ষাবর্ষ থেকে এই পাঠ্যক্রম চালুকরতে চলেছে তারা।  ৩ মাসের এই পাঠক্রমের শেষে দেওয়া হবে আদর্শ বৌ-এর সার্টিফিকেট। প্রাথমকিভাবে সমাজবিদ্যা বিভাগের অধীনে চালু হবে এই পাঠ্যক্রম। শুরু হবে ৩০ জন ছাত্রীকে নিয়ে। পরবর্তীকালে ছাত্রী সংখ্যা বাড়ানো হতে পারে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

মহিলাদের ‘সামাজিক উন্নতি’র লক্ষ্যেই এই উদ্যোগ বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিয়ের পর নতুন পরিবেশে কীভাবে মানিয়ে চলতে হয়, নতুন পরিবারে কীভাবে সকলের সঙ্গে মিলেমিশে থাকতে হয় তিন মাসের এই পাঠ্যক্রমে মূলত সেই বিষয়গুলিই শেখানো হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভি সি গুপ্তা জানিয়েছেন, মহিলাদের উন্নতির উদ্দেশ্যে এই পাঠ্যক্রম খুবই ব্যতিক্রমী। তিনি বলেন, “শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে আমাদের সমাজের প্রতি দায়বদ্ধতা রয়েছে।  আর সেই দায়বদ্ধতা থেকেই এই ভাবনা আমাদের মাথায় আসে।”

এই পাঠ্যক্রমে অংশ নিলে সমাজে মহিলারা আরও শক্তিশালী হয়ে উঠবে বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের তরফে আরও একটি যুগান্তকারী সিদ্ধান্তের কথা ভাবা হচ্ছে।

তবে বরকতুল্লাহ বিশ্ববিদ্যালয়ের এই নতুন পাঠক্রমকে যতই মেয়েদের স্বপক্ষে বলে দাবি করা হোক, তা কিছুতেই মেনে নিতে পারছেন না নারী আন্দোলনের কর্মীরা। তারা বলছেন, নারীদের উন্নতি তো দূরের কথা সুপরিকল্পিতভাবে তাদের মজ্জায় ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে পুরুষতান্ত্রিক চিন্তাভাবনার বীজ। আর এটাই পুরুষতান্ত্রিক সমাজের আসল চেহারা।

 

Related Posts

Leave a Reply