May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দ্বিপাক্ষিক আলোচনার জন্য ইমরানের চিঠি নরেন্দ্র মোদিকে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

পাকিস্তানের নবনিযুক্ত প্রধানমন্ত্রী ইমরান খানকে মাস খানেক আগে চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও সেখানে দ্বিপাক্ষিক আলোচনার কোনো ইঙ্গিত ছিল না। তবে এবার নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আর সেই চিঠিতে শান্তি আলোচনার আহ্বান জানানো হয়েছে বলে জানা গেছে।

চলতি মাসের শেষে নিউ ইয়র্কে ইউএনজিএ (UNGA) সামিটে ভারত ও পাকিস্তানের প্রতিনিধিরা উপস্থিত থাকবে। সেখানেই ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির বৈঠকের জন্যও ইচ্ছা প্রকাশ করেছেন ইমরান খান। ক্ষমতায় আসার পর এক ভাষণে দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা চালাবেন বলে কথা দিয়েছিলেন ইমরান খান। এরপর মোদী ফোন করে শুভেচ্ছাও জানান ইমরানকে। সুষমা ও কুরেশির বৈঠক আদৌ হবে কিনা, তা নিয়ে জোর জল্পনা চলছিল কয়েকদিন ধরে। ইমরানের চিঠিতে এই প্রথম আনুষ্ঠানিকভাবে কোনো এক পক্ষ থেকে বৈঠকের জন্য আবেদন জানানো হল।

পাঠানকোট এয়ারবেস অ্যাটাকের পর থেকেই স্থগিত হয়ে রয়েছে দুই দেশের শান্তি আলোচনা।  এর আগে ২০১৫ তে শেষবার ইসলামাবাদে এক সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন সুষমা স্বরাজ।ক্ষমতায় এসেই ভারতের সঙ্গে সুসম্পর্কের ইঙ্গিত দেন ইমরান খান। জয়ের পরই সাংবাদিক বৈঠকে প্রথমেই কাশ্মীর সমস্যাকে গুরুত্ব দিয়ে তিনি জানান, দ্রুত সমস্যা সমাধানের পথ খুঁজবেন। আলোচনাই একমাত্র কাশ্মীর সমস্যার সমাধান, তাই আলোচনায় বসেই সমস্যা সমাধানের ইঙ্গিত দেন ইমরান খান।

কাশ্মীরের সমস্যা গুরুতর, তবে সমস্যা সমাধান সম্ভব, বলেন ইমরান। দুটি দেশ মুখোমুখি টেবিলে বসলেই একটা পথ বেরোবে বলে উল্লেখ করেন তিনি। প্রতিবেশী দেশ হিসেবে ভারত পাকিস্তানের কাছে গুরুত্বপূর্ণ, তাই কোনোভাবেই কাশ্মীর প্রসঙ্গকে কারণ করে দুই দেশ তিক্ততা বয়ে বেড়াবে না বলেও জানান তিনি।

Related Posts

Leave a Reply