May 21, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

এই প্রথম মহিলা নিউজ রিডার খবর পড়লেন সৌদি টিভি চ্যানেলে!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ই প্রথম সৌদি টিভিতে সংবাদ পাঠ করলেন কোনো মহিলা নিউজ রিডার। গত বৃহস্পতিবার সৌদি আরবের সরকারি টিভি চ্যানেলে খবর পড়েন বিয়াম আল দখিল। সহ-সংবাদ পাঠক উমর আল নাশওয়ানের সঙ্গে খবর পড়েন তিনি। সৌদি প্রশাসনের এই উদ্যোগকে সেদেশের মহিলাদের জন্য নতুন মাইলফলক বলে অনেকে উল্লেখ করেছেন।

সাংবাদিকতার সঙ্গে দীর্ঘদিন যুক্ত ছিলেন বিয়াম আল দখিল। তবে এই প্রথম সৌদি আরবের টিভি চ্যানেলে খবর পড়লেন তিনি। এর আগে সিএনবিসি আরব-এ কাজ করতেন তিনি। এছাড়া বাহরাইনের আল-আরব চ্যানেলেও সাংবাদিকতার অভিজ্ঞতা রয়েছে তার। সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ এর অংশ হিসেবে মহিলাদের জন্য একাধিক সংস্কারমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। দীর্ঘ কয়েক দশক পর সেদেশে স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি পেয়েছেন মহিলারা। অনুমতি পেয়েছেন গাড়ি চালানোরও। এছাড়া চলতি দশক শেষ হওয়ার আগেই চাকরির ক্ষেত্রে মহিলাদের এক তৃতীয়াংশ সংরক্ষণের প্রস্তাব দিয়েছে যুবরাজ।

যদিও আন্তর্জাতিক সংস্থার সমীক্ষা অনুসারে এখনো গোটা বিশ্বে নারী স্বাধীনতার নিরিখে সবচেয়ে পিছিয়ে সৌদি আরব। গত জুনে থমসন রয়টার্সের করা এক সমীক্ষায় দাবি করা হয়েছে, বিশ্বে মহিলাদের জন্য সবচেয়ে বিপদজনক ৫টি দেশের মধ্যে একটি সৌদি আরব।

 

Related Posts

Leave a Reply