May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

আধুনিক বিশ্বের অত্যাধুনিক ৫ টি বন্দুকের গল্প 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

তো দিন যাচ্ছে আমেরিকা-রাশিয়া সহ বিশ্বের শক্তিধর দেশগুলো একের পর এক ভয়ঙ্কর বন্দুক বানিয়ে চলেছে। এর মধ্যে কোনো বন্দুক থেকে একসঙ্গে ১৬ লক্ষ গুলি বের হয়, আবার কোনটি একসঙ্গে দু’টো নিশানায় আঘাত হানতে সক্ষম। এরকমই ৫টি বন্দুকের গল্প বলা হলো এই প্রতিবেদনে।

এক্সএম ২৯: মার্কিন সেনারা এই ঘাতক বন্দুকটি ব্যবহার করে। এটি সেমি-অটোমেটিক স্মার্ট গ্রেনেড লঞ্চার। এর বিশেষত্ব হল একই সময়ে দুটি জায়গায় নিশানা করা যায়। যে কোন চলমান বস্তুকে নিখুঁত ভাবে টার্গেট করতে এর জুড়ি মেলা ভার।

মেটাল স্টর্ম সেন্ট্রি গান: এক মিনিটে ১৬ লক্ষ গুলি বের হয় এই বন্দুক থেকে। ৩৬০ ডিগ্রি ঘুরতে পারে এই বন্দুক। এক সঙ্গে ২৪ হাজার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

কর্নার শট: এই বন্দুকের স্রষ্টা ইসরায়েল ডিফেন্স ফোর্স-এর লেফটেন্যান্ট কর্নেল অ্যামোস গোলান। কোণায় লুকিয়ে থাকা কোন লক্ষ্যবস্তুর সামনাসামনি না গিয়েও হামলা চালানো যায় এই বন্দুক দিয়ে। জঙ্গি হামলা কিংবা পণবন্দি বানানোর মতো ঘটনার মোকাবেলায় এটা খুবই  উপযোগী।

রেল গান: ইলেকট্রোম্যাগনেটিক পাল্স-কে কাজে লাগিয়ে এই বন্দুক চালানো যায়। সেকেন্ডে ২.৪ কিলোমিটার বেগে ১৬০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুকে আঘাত করতে সক্ষম। মার্কিন নৌবাহিনী ব্যবহার করে এই বন্দুক।

এক্সএম ২৫: হালকা ওজনের গ্রেনেড লঞ্চার। একসঙ্গে ২৫টি গ্রেনেড ছোড়ার ক্ষমতা রাখে। ৬০০ মিটার দূরের লক্ষ্যবস্তুকে আঘাত করতে সক্ষম।

 

Related Posts

Leave a Reply