April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

কেন্দ্র চাইছে না বলেই নেতাজি অন্তর্ধানের কিনারা অধরা, মত চন্দ্রচূড় ঘোষের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ত কয়েক বছরে ভারতীয় রাজনীতিতে নেতাজি (Netaji Subhas Chandra Bose) চর্চা বেশ কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে, এটা অনস্বীকার্য। এর সূত্রপাত ২০১৫ সালে পশ্চিমবঙ্গ ও কেন্দ্রীয় সরকার দ্বারা নেতাজি সংক্রান্ত ফাইল ডিক্লাসিফিকেশন দিয়ে। তারপর হয়েছে লাল কেল্লায় নেতাজি মিউজিয়াম, ঘটা করে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী, ২৩ ও ২৬ জানুয়ারি একযোগে উদযাপন, আন্দামান দ্বীপের পুনর্নামকরণ ও সবচেয়ে গুরুত্বপূর্ণ– দিল্লির প্রাণকেন্দ্রে নেতাজির বিশাল মূর্তি স্থাপন। ২১ অক্টোবর আজাদ হিন্দ প্রতিষ্ঠা দিবসও ইদানীং পালন করা হয়। তবে প্রাতিষ্ঠানিকভাবে বা শিক্ষার জগতে– তা স্কুলই হোক বা গবেষণাভিত্তিক উচ্চশিক্ষাই হোক– এখনও গান্ধী, নেহরু, আম্বেদকর বা মার্কসের ধারেকাছেও সুভাষচর্চা পৌঁছয়নি।

সুভাষচন্দ্রের রাজনৈতিক, আর্থ-সামাজিক ও ধর্মীয় চিন্তাভাবনা নিয়ে মৌলিক গবেষণার অভাব অত্যন্ত দৃষ্টিকটূ। চিন্তাবিদ হিসাবে তাঁর সঠিক মূল‌্যায়ন এখনও হল না। ফলে সুভাষ আজও বিপ্লবী যোদ্ধার ভূমিকাতেই বছরে চারদিনের হুজুগ ও রাজনীতির মঞ্চে গরম তর্কে সীমিত থেকে গেলেন। সুভাষচন্দ্রের জীবন ও মনন নিয়ে চর্চা যেমন অকিঞ্চিৎকর, তেমনই তাঁর অন্তর্ধান নিয়ে প্রশ্নগুলোও সরকারিভাবে জিইয়ে রাখা হয়েছে। এ কথা জোর দিয়ে বলতে পারি যে, কেন্দ্রীয় সরকার যদি চায় তবে একমাসের মধ্যে সত্য উদ্ঘাটন করতে পারে।

দেশের যাঁরা শীর্ষ নেতা-নেত্রী, সত্যটা তাঁদের অজানা নয়; পূর্ণ সত্য জানা না থাকলেও অনেকেরই পরিষ্কার একটা ধারণা আছে। প্রশ্ন হল, তাহলে সত্যটা কেউ সামনে আনছেন না কেন? তার কয়েকটা কারণ আছে। রহস্যটা জিইয়ে রেখে বিতর্কটাকে নিয়ন্ত্রণ করতে পারলে তাতে রাজনৈতিক ফায়দা তোলা যায়। সম্পূর্ণ সত্যটাকে প্রকাশ করে দিলে কারওই আর পরবর্তী ঘটনাপ্রবাহের উপর সে-নিয়ন্ত্রণ থাকবে না। জনমত বা জনরোষ কত তীব্র হবে বা কোনদিকে মোড় নেবে তা কেউ জানে না। সব সরকারই এই অনিশ্চয়তাকে ভয় পেয়ে এড়িয়ে যেতে চায়। তারা ভাবে, খাল কেটে কুমির আনার কী প্রয়োজন?

যেমন চলছে চলুক না। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের একটা বিশেষ ভূমিকা নেওয়ার সুযোগ রয়েছে। প্রায় সব বাঙালিই নিজেকে সুভাষচন্দ্রের অনুরাগী বলে ঘোষণা করে থাকেন। কিন্তু অনেকে এও বলে থাকেন যে সেটা যদি সত্যিই হত, তাহলে এত বড় একটা রহস্যের কিনারা অনেকদিন আগেই হয়ে যেত। সত্যিটার অবস্থান এর মাঝখানে। এটা অস্বীকার করার উপায় নেই যে সাধারণ বাঙালিদের (আমি বুদ্ধিজীবীদের এর মধ্যে ধরছি না) সুভাষচন্দ্রের প্রতি ভালবাসা ও শ্রদ্ধা অকৃত্রিম ও অপরিসীম।

Related Posts

Leave a Reply