May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

রহস্যময় গোরহামের গুহা দেখলেই শিউরে উঠবেন

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

গোরহামের গুহাটি (Gorham’s Cave) প্রথম আবিস্কার হয় ১৯০৭ সালে। এটি বিখ্যাত রক অফ জিব্রালাটার এর দক্ষিণপূর্বে আটলান্টিক মহাসাগরের মেডিটেররানিয়ান সমুদ্র তীর থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অবস্থিত। সামরিক কাজের জন্য ক্যাপ্টেন গোরহাম জিব্রালটার প্রণালীর পাথরের গায়ে একটি ফাটল খুঁজতে গিয়ে এই গুহাটি আবিস্কার করেন। তিনি সেসময় গুহার দেয়ালে কয়লা দিয়ে নিজের নাম ও তারিখ লিখে রাখেন।

এর অনেকদিন পর জিব্রালটারের বিখ্যাত ঐতিহাসিক জে জে ডেভিস পুরোনো কাগজপত্র ঘেঁটে এই গুহার সন্ধান পান। তিনি নাম ও অবস্থান দেখে এই গুহাটি আবার আবিস্কার করেন। এরপর থেকেই বিজ্ঞানীরা এই গুহা সম্পর্কে নানা মতামত দিতে থাকেন। বিজ্ঞানীরা বলেন, প্রাকৃতিক হলেও এই গুহাতে একসময় মানুষের বসবাস ছিল। পরে রয়েল ইঞ্জিনিয়ার কেইলি’র দাবি মতে ওয়ার্ড ডেইলি জিব্রালটার পত্রিকা একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, গুহাটিতে মানুষের তৈরী কিছু জিনিসপত্র এবং অস্ত্র খুঁজে পাওয়া গেছে! 

সংবাদটি দেখে উৎসাহি জিব্রালটারের গভর্নর গোরহামের গুহায় অনুসন্ধানের জন্য ব্রিটিশ মিউজিয়ামকে আমন্ত্রন জানান। ব্রিটিশ মিউজিউয়াম সানন্দে রাজি হয়। 

লুটেনেন্ট জর্জ বেকার আলেক্সান্ডার, রয়েল ইঞ্জিনিয়ার আবার একই সাথে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ভূ-বিজ্ঞানে গ্রাজুয়েট অনুসন্ধানে আসলেন। ১৯৪৫ সালে গুহা ছাড়াও তিনি আশপাশের এলাকায় অনুসন্ধান চালিয়ে একটি ভূতাত্ত্বিক ম্যাপ তৈরিতে উদ্যোগ নেন। গুহার আশেপাশে প্রত্নতাত্ত্বিক দল হাজার হাজার বছরের পুরনো মানুষের বসতির সন্ধান পায়। তবে ৩ বছর খননকাজের পর বেকার ফিরে গেলে তা চ্যালেঞ্জ করে জিব্রালটার জাদুঘর। অভিযোগ করে, কোন প্রত্নসামগ্রী তারা গুহাতে অবশিষ্ট পাননি।

অবশ্য জিব্রালটার কর্তৃপক্ষের অনুরোধের প্রেক্ষিতে খননকাজ অব্যাহত রাখে ব্রিটিশ জাদুঘর। খনন কাজে ১৯৪৫ সালেই দু’মাসের জন্যে আসেন প্রফেসর ডরথি গেরড। ১৯২০ সালে তিনিই প্রথম ‘ডেভিলস টাওয়ার কেভ’ থেকে নব্য প্রস্তর যুগের নিয়ানডার্থাল প্রজাতির খুলি আবিস্কার করেছিলেন। এরপর আরো দুবার তিনি এই এলাকায় অনুসন্ধান চালান।

তবে বড় চমক বাকি ছিল। ২০১২ সালে হঠাৎ এক আন্তর্জাতিক গবেষক দল গুহার দেয়ালে খোদাই করা মানুষের আঁকা ছবি আবিস্কার করে ফেলে। যা অন্তত ৩৯ হাজার বছরের পুরনো। এমন খবরে সারা বিশ্বে হইচই পড়ে যায়। ব্রিটিশ উপনিবেশিক অঞ্চলের গোরহামের গুহাটি নিয়ে এখনও গবেষণা চলছে। ইউনেস্কো ২০১০ সালে অপরূপ গুহাটিকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে প্রস্তাব করে। যা এখনো বিবেচনাধীন রয়েছে। গোরহামের আশেপাশে ভেনগার্ড, হায়েনা এবং বেনেট নামে আরও তিনটি গুহা আবিষ্কার হয়।

Related Posts

Leave a Reply