May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

মদ তৈরিতে ব্যবহৃত হচ্ছে কনডম!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মদ তৈরিতে ব্যবহৃত হচ্ছে কনডম! বাক্যটি পড়ে চমকে উঠলেন না? অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। এক কথায় ‘আবিষ্কার’। আর কিউবাতেই মদ তৈরির জন্য বব্যহৃত হচ্ছে কনডম। বর্তমান সমাজের সবাই কম বেশি এর ব্যবহার জানেন। এটি নিয়ে আলাদা করে কিছুই বলার নেই।

৬৫ বছর বয়সী কিউবান নাগরিক অরস্তেস ইস্তভেজ মদ তৈরির জন্য ব্যবহার করেন কনডম। তবে সেটি কিন্তু আজ থেকে নয়, বিগত ১৫ বছর ধরেই তিনি এর ব্যবহার করে হাভানাসহ পুরো কিউবাতেই মদের জোগান দিচ্ছেন।

তার কথায়, ‘যে জার বন্দি করে মদ তৈরি করতাম, তার মুখ বন্ধ করতে প্রথমে পাতলা কাপড় ব্যবহার করতাম। কিন্তু তাতে ভাল ফল পাইনি। ভাল সুরা তৈরির জন্য কাপড়ের বদলে অন্য কিছু ব্যবহার করেও সুফল আসেনি। অবশেষে আমি একদিন কনডম ব্যবহার করি। এরপর থেকেই মদ তৈরির উৎকৃষ্ট উপাদান হিসেবে কনডমের ব্যবহার শুরু করি। জারের মুখে লাগানো কনডম যখন নিজে থেকেই খুলে যায় তখন বুঝি মদ পুরোপুরি ভাবে তৈরি। ভাল মদ তৈরির জন্য এটাই একটা সহজ এবং সস্তা উপায়।’

আর হাভানা শহরেই মদ তৈরির কারাখানা রয়েছে ইস্তভেজের। সেখানে কিসমিস, আঙুর, কলা, পেঁপে, এবং এছাড়াও আদা ও জলপাই প্রভৃতি ফলের মদ তৈরি করা হয়। অন্যদিকে হাভানা শহরে যাঁরাই আসেন অন্তত একবারের জন্য হলেও তার  ‘মদের জাদুঘরে’ আসেন তারা। আর সেখানে এসে এক গ্লাস মদ পানীয় হিসেবে অবশ্যই নেন সবাই। 

Related Posts

Leave a Reply