May 12, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

ছাদহীন বিমানে পূরণ হবে আকাশছোঁয়ার স্বপ্ন!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
উন্মুক্ত আর বিস্তীর্ণ আকাশ ছোঁয়ার ইচ্ছে হয়নি এমন মানুষ বোধহয় খুব কমই খুঁজে পাওয়া যাবে। আকাশ ছোঁয়ার এ ইচ্ছে পূরণে অনেকেই হতে চান পাইলট। কেউবা আবার বিমানে চড়ে সে সাধ পূরণের চেষ্টা করেন। তবে বিস্তীর্ণ আকাশ ছোঁয়ার যে স্বপ্ন, তা পূরণে বাধা হয়ে দাঁড়ায় বদ্ধ বিমান আর নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তার খাতিরে বিমানে জানালা খোলার কোনো সুযোগ নেই। তবে এবার বিমানে চড়ে মানুষের উন্মুক্ত আকাশ অনুভব করার সুযোগ করে দিতে এক নতুন প্রযুক্তির উদ্ভাবন করার দাবি করেছে ‘দ্য সেন্টার ফর প্রসেস ইনোভেশন’ নামে একটি ব্রিটিশ প্রযুক্তিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান। 

তবে তাদের এ প্রক্রিয়া সম্পূর্ণই প্রযুক্তি নির্ভরশীল। যাত্রীদের খোলা আকাশের নিচেই আছেন এমন অনুভুতি দিতে তারা বিমান থেকে সব জানালা সরিয়ে সেখানে ওএলইডি স্ক্রিন বসানোর পরিকল্পনা করছে। বিমানের বাইরে রাখা ক্যামেরার দৃশ্যগুলোই দেখা যাবে এই স্ক্রিনে।

গবেষণা প্রতিষ্ঠানটির তরফে বলা হয়, বিমানে জানালা থাকলেও যাত্রীরা ঠিক আকাশে ওড়ার অনুভূতি পান না। তাই ওএলইডি স্ক্রিনগুলো এমনভাবে বসানো হবে যেন যাত্রীরা তাদের আকাশ ভ্রমণ ঠিকমতো উপভোগ করতে পারেন। তবে মজার ব্যাপার হচ্ছে শুধু জানালাতেই নয়, বিমানের আসনের পেছনে, ছাদজুড়েও লাগানো থাকবে ওএলইডি স্ক্রিন। সিটে বসার পর যেপাশেই তাকান না কেন দেখা যাবে ভাসমান মেঘ। পাওয়া যাবে পাখি হয়ে আকাশে ওড়ার অনুভূতি।

তবে সর্বাধুনিক প্রযুক্তির এই ওএলইডি স্ক্রিনের মাধ্যমে আপনি শুধু দেখতেই পারবেন না, অন্যান্য বিনোদনের জন্যও ব্যবহার করতে পারবেন। এটি ‍মূলত একটি টাচ স্ক্রিন ডিভাইস। কফি থেকে শুরু করে অন্যান্য অর্ডারের জন্য ‍আপনাকে আর কেবিন ক্রু’র জন্য বসে থাকতে হবে না। চাইলে এই স্ক্রিনে চেপেই অর্ডার দিতে পারবেন পছন্দমত যেকোনো কিছু।

Related Posts

Leave a Reply