May 25, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সমীক্ষা বলছে সিরিয়ার তুলনায় অনেক বেশি বিপজ্জনক রাষ্ট্র পাকিস্তান 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

মুখে সন্ত্রাস দমনের কথা বললেও সন্ত্রাসবাদীদের আঁতুরঘর পাকিস্তান। বিশ্বের সামনে ফের একবার খুলে গেল পাকিস্তানের মুখোশ। সিরিয়ার মতো যুদ্ধবিধ্বস্ত দেশের তুলনায় পাকিস্তান তিনগুন বেশি বিপজ্জনক রাষ্ট্র বলে জানানো হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং স্ট্র্যাটেজিক ফোরসাইট গ্রুপের তরফ থেকে প্রকাশিত একটি রিপোর্টে।

আইএস কবলিত সিরিয়াও পাকিস্তানের মতো বিপজ্জনক নয়। ‘‌গ্লোবাল টেরর থ্রেট ইন্ডিক্যান্ট’‌ নামক রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, আইএসের আঁতুরঘর সিরিয়া মানুষের কাছে যতটা বিপজ্জনক। তবে তার চেয়েও অনেক বেশি বিপজ্জনক পাকিস্তান।

সেই রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, আমরা যদি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক সন্ত্রাসবাদী সংগঠনগুলির ক্ষমতা বিচার করি তাহলে দেখা যাবে বেশিরভাগই পাকিস্তানে অবস্থিত। এছাড়া বেশ কিছু রয়েছে আফগানিস্তানে। এই সংগঠনগুলিও পাকিস্তানের সমর্থনেই কাজ করে। পাকিস্তানকে সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে চিহ্নিত করার পাশাপাশি আফগান তালেবান এবং লস্কর-ই-তইবা-কে সবচেয়ে বিপজ্জনক জঙ্গি সংগঠন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

৮০ পাতার ওই রিপোর্টে আরও বলা হয়েছে, আলকায়দার জন্ম পাকিস্তানে। তারপর পাকিস্তান তাদের সাহায্যে আফগানিস্থানকে প্রভাবিত করে আসছে। ওসামা বিন লাদেনের মতো জঙ্গিকে অ্যাবোটাবাদ এলাকায় পাক সেনাবাহিনীই সুরক্ষা প্রদান করত। সেখানে বসেই নিজের বিশাল সাম্রাজ্য বানিয়েছিল লাদেন।

রিপোর্টে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, লাদেনকে লুকিয়ে থাকতে আফগানদের থেকেও বেশি সমর্থন করেছে পাকিস্তানিরা। জঙ্গিদের সঙ্গে যে পাকিস্তানের সরাসরি যোগ রয়েছে সেটাও স্পষ্ট করা হয়েছে এই রিপোর্টে।

 

Related Posts

Leave a Reply