May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

প্রজাতন্ত্র দিবসে ভারতে আসার আমন্ত্রণ ফেরালেন ট্রাম্প 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

গামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ভারতের পক্ষ আমন্ত্রণ জানানো হয়েছিল ডোনাল্ড ট্রাম্পকে। কিন্তু সেই আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। খবর, জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্টের অন্য কর্মসূচি থাকায় তিনি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পারছেন না। যদিও নয়াদিল্লি বা ওয়াশিংটন, কোনো পক্ষ থেকেই আনুষ্ঠানিকভাবে এখনও এই খবর জানানো হয়নি।

এর আগে, অাগস্টের শুরুতেই হোয়াইট হাউজের মিডিয়া সচিব সারাহ স্যান্ডার্স জানিয়েছিলেন, ”ভারতে যাওয়ার আমন্ত্রণ পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। আমি এটুকু আপনাদের বলতে পারি যে, একটি আমন্ত্রণপত্র আমরা পেয়েছি। কিন্তু, এখনও পর্যন্ত এই ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।” দিল্লির মার্কিন দূতাবাস জানিয়েছে, রাষ্ট্রপতির সফর সংক্রান্ত বিষয় নিয়ে একমাত্র হোয়াইট হাউজই কথা বলতে পারবে। গত কয়েকদিন ধরেই মার্কিন কূটনীতিবিদরা ইঙ্গিত দিয়ে যাচ্ছিলেন যে, জানুয়ারি মাসে ডোনাল্ড ট্রাম্প ভারতে আসছেন না।

কিন্তু, ভারত সফরের আমন্ত্রণ ট্রাম্প ফিরিয়ে দিলেন কেন, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে বিভিন্ন মহলে। বিশেষজ্ঞরা মনে করছে, এই মুহূর্তে ভারত আর মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ভৌগোলিক রাজনীতি নিয়ে চাপা ক্ষোভই এর খুব বড় কারণ। রাশিয়ার সঙ্গে ক্ষেপণাস্ত্র চুক্তি, আমেরিকার নিষেধাজ্ঞা সত্বেও ইরানের কাছ থেকে তেল কেনা, এইচওয়ানবি নিয়ে আমেরিকার কড়া অবস্থানের মতো বিষয় নিয়ে ইন্দো-মার্কিন ঠাণ্ডা যুদ্ধই ট্রাম্পের ভারতের না আসার কারণ।

Related Posts

Leave a Reply