May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি সফর

সিগারেট ছাড়লেই ৬ দিনের ছুটি!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

আপনি কি নিয়মিত ধূমপান করেন? যারা ধূমপান করেন না তারা কিন্তু আপনার চেয়ে বছরে ৬ দিন সবেতন ছুটি বেশি পাচ্ছেন। তবে আপনিও ধূমপান ছাড়তে পারলে এই বিশেষ সুবিধা পেতে পারেন! বিশ্বাস হচ্ছে না! চলতি বছর থেকে এমনই নিয়ম চালু করেছে জাপানের একটি সংস্থা। কারণ, ওই সংস্থা মনে করে, ধূমপান না করলে নাকি কর্মক্ষেত্রে বেশি মনোযোগ এবং সময় দেওয়া যায়।

জাপানের একটি নামী বিজ্ঞাপন সংস্থা পিয়ালা ইনকর্পোরেটেড (Piala Inc.)-এর নন-স্মোকার কর্মীরা অভিযোগ জানান যে, ধূমপায়ীদের থেকে তারা বেশি সময় কাজ করছেন। কারণ, সিগারেটের জন্য ধূমপায়ীরা কাজের অনেকটা সময় ব্যয় করেন। টোকিওর একটি বহুতলের ২৯ তলায় এই সংস্থার হেড অফিস। ফলে ধূমপানের জন্য অফিসের ধূমপায়ী কর্মীদের ওই বহুতলের বেসমেন্টে আসতে হয়।

এই সংস্থার মুখপাত্র হিরোতাকা মাতসুশিমা জানিয়েছেন, হিসাব করে দেখা গেছে, প্রত্যেকটা সিগারেট ব্রেকের জন্য অন্তত ১৫ মিনিট করে সময় চলে যায়। সব মিলিয়ে প্রতিদিন ধূমপায়ী কর্মীদের গড়ে প্রায় ৪৫ থেকে ৫৫ মিনিট সময় চলে যায় এই ‘সিগারেট ব্রেক’-এ। তাই অনেক ভেবে-চিন্তে সংস্থার সিইও তাকাও আসুকা এই নতুন নিয়ম চালু করার নির্দেশ দেন। জানা গেছে, নতুন এই নিয়ম চালু হওয়ার পর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত সংস্থার ১২০ জন কর্মী সবেতন ছুটির সুবিধা পেয়েছেন।

পিয়ালা’র সিইও আসুকা জানান, ইতিমধ্যে এই অতিরিক্ত ছুটির লোভে অনেকেই ধূমপান ছেড়ে দিয়েছেন। তবে এমন নিয়ম চালুর ক্ষেত্রে পিয়ালা আইএনসি-ই প্রথম নয়, এর আগে গত জুলাই মাসে লসন ইনকর্পোরেটেড (Lawson Inc) নামে একটি সংস্থাও একই উপায়ে তাদের হেড অফিস ও রিজিওনাল অফিসে তাদের কর্মীদের ধূমপান প্রায় বন্ধ করে দিয়েছে।

Related Posts

Leave a Reply