May 19, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

পুরোহিত বিয়ে করলে মিলবে ৩ লাখ টাকা, কারণ অবাক করবে !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পুরোহিত বিয়ে করতে উৎসাহ দেওয়ার জন্য নারীদের তিন লাখ টাকা সাহায্যের কথা ঘোষণা করেছে তেলেঙ্গানা রাজ্য সরকার। দক্ষিণ ভারতের নতুন রাজ্য তেলেঙ্গানার কয়েক হাজার ব্রাহ্মণ পুরোহিত বিয়ে করতে পারছেন না। তাই এমন উদ্যোগ রাজ্য সরকারের। জানা গেছে, রাজ্যের মেয়েদের পুরোহিত স্বামী পছন্দ নয়। কারণ ব্রাহ্মণ পুরোহিতদের নিশ্চিত আর মোটা টাকা রোজগার নেই। তাই মেয়েরা পুরোহিতদের বাদ দিয়ে সাধারণ কর্মচারীকেও বিয়ে করতে রাজি হয়ে যাচ্ছেন।

তেলেঙ্গানা ব্রাহ্মণ উন্নয়ন পরিষদের অন্যতম সদস্য অবধানুলা নরসিমহা শর্মা বলেন, ‘এ যুগের নারীদের পছন্দের তালিকায় আমেরিকা, সিঙ্গাপুর বা ঘরের কাছে ব্যাঙ্গালোর, চেন্নাই বা হায়দ্রাবাদে কর্মরত ছেলেরাই থাকে। তাই বিয়ের বাজারে পুরোহিতদের এখন আর কেউ দাম দেয় না।’
তিনি জানান, এমনও ঘটনা আছে, যেখানে ব্রাহ্মণ পুরোহিতের পরিবার বিয়ের সমস্ত খরচ বহন করতে চেয়েছে তা স্বত্ত্বেও মেয়ের পরিবার বিয়ে দিতে রাজি হয়নি।
তেলেঙ্গানা রাজ্যে ৩১টি জেলা রয়েছে। গড়ে প্রতিটি জেলায় ৩০ হাজার বিবাহযোগ্য ব্রাহ্মণ পুরোহিত আছেন।
নরসিমহা শর্মা নিজেও একজন পুরোহিত। তার নিজেরও দুই মেয়ে আছে। নিজের মেয়েদেরও তিনি পুরোহিতের সঙ্গে বিয়ে দিতে চান না।
তিনি বলেন, ‘দুই মেয়ের মধ্যে একজনের বিয়ে যদি তিনি আমেরিকাবাসী কোনো পাত্রের সঙ্গে দেন, আর অন্যজনকে পুরোহিতের সঙ্গে- তাহলে কি সেই মেয়ে মেনে নেবে সেটা?’
এই পুরোহিতের কথায়, এখন যা জীবনাযাত্রা, মেয়েরাও সিনেমা দেখতে যাবে, হোটেলে খেতে যাবে বা হয়ত পানশালায় যাবে। অন্যদিকে পুরোহিত পরিবার তো শাস্ত্র-বেদ এসব নিয়েই থাকে।
পুরোহিত পাত্রকে বিয়ে করার উৎসাহ দেওয়াসহ ব্রাহ্মণদের উন্নয়নের জন্য সরকার মোট একশ’ কোটি রুপি বাজেট বরাদ্দ করেছে।

Related Posts

Leave a Reply