May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

আনট্রেসেবেল মোবাইল নেটওয়ার্ক তৈরী করে ফেললো লস্কর-ই-তৈবা ! 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

এবার আনট্রেসেবেল ফোন ব্যবহার করতে চলেছে পাকিস্তানী জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবা। এই ফোনের টাওয়ার লোকেশন ট্র্যাক করা যায় না বলে ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে। এই নতুন ধরণের মোবাইল হ্যান্ডসেটটি তৈরি করেছে লস্কর-ই-তৈবার ছাত্র সংগঠন আল মুহাম্মাদিয়া স্টুডেন্টস বা ‌এএমএস।

এমনই বিস্ফোরক তথ্য জানিয়েছে ভারতে আটক ২০ বছরের লস্কর জঙ্গি জাইবুল্লা ওরফে হামজা। ভারতীয় গোয়েন্দা সংস্থা এনআইএ-র জেরার মুখে এই তথ্য জানায় পাকিস্তানের মুলতানে প্রশিক্ষণরত এই জঙ্গি। ২০১৮ সালের ৭ এপ্রিল হামজাকে কুপওয়াড়ার জুগদিয়াল এলাকার একটি বাড়ি থেকে গ্রেপ্তার করে এনআইএ। হামজার আরও দাবি, গত বছর পাকিস্তানের বিভিন্ন জায়গা থেকে ৪৫০ জন ছেলেকে নিয়োগ করেছে লস্কর। তাদের ভারত–বিরোধী অপরেশনের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও সে জানায়। এরপরেই সতর্ক হয়েছে ভারতের গোয়েন্দা দপ্তর।

হাফিজ সাইদের সংগঠনের জন্য যে নতুন ধরনের হ্যান্ডসেট তৈরি করা হয়েছে, তা ব্যবহার হতে শুরু হলে, সমস্যা ও আতঙ্ক যে আরও বাড়বে, তা বলাই বাহুল্য। লস্কর জঙ্গিরা একে অপরের সঙ্গে যোগাযোগ রাখার জন্য এই মোবাইলটি ব্যবহার করবে বলে জানা গিয়েছে। বিশেষ ধরনের চিপ এই মোবাইলের মধ্যে ঢুকিয়ে দিলে তা নিজে থেকেই কাছাকাছি থাকা সব সংস্থার মোবাইল টাওয়ার খুঁজে নেবে। শুধু তাই নয়, তদন্তকারীরা সেই নম্বরে ফোন করলে, কলটি নিজে থেকেই বাতিল হয়ে যাবে।

 

Related Posts

Leave a Reply