May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দেশ বাঁচাতে ৫ দিন কর্মচারীদের ছুটি ঘোষণা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিস্ময়কর হলেও এটাই সত্যি একদা এই দেশ নিজেকে বাঁচাতে সরকারি কর্মীদের ৫ দিন ছুটি ও মাত্র দু’দিন কাজ করার কথা ঘোষণা করে। যদিও বিশ্বের বিভিন্ন দেশে সরকারি কর্মকর্তাদের সাধারণত সপ্তাহে দুই দিন ছুটি দেওয়া হয়ে থাকে। কোনো কোনো দেশে একদিন। কিন্তু ভেনিজুয়েলা এক্ষেত্রে পুরোপুরি ভিন্ন। দেশটি সপ্তাহে দুই দিন কর্মদিবস রেখেছে, বাকি দিবসগুলো সরকারি কর্মকর্তাদের জন্য ছুটি।

বিস্ময়কর মনে হলেও দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এমনই ঘোষণা দিয়েছেন, যা আজ বুধবার থেকেই কার্যকর হওয়ার কথা। যদিও সাধ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি। গরমের মৌসুমে দেশের চরম বিদ্যুৎ ঘাটতি কমাতে ব্যতিক্রমধর্মী এই পদক্ষেপ নেওয়া হয়।

বিদ্যুৎ ও পানি ব্যবহার কমাতে দেশটির প্রায় ৩০ লাখ সরকারি কর্মচারী-কর্মকর্তার সাপ্তাহিক ছুটি শনি ও রোববারের পাশাপাশি শুক্রবারও অনানুষ্ঠানিকভাবে ছুটি ঘোষণা করা হয়। এপ্রিল ও মে মাস পর্যন্ত তাদের শুক্রবার অফিস করতে হবে না। কিন্তু এরপরও কমছে না বিদ্যুৎবিভ্রাট। দিনে চার থেকে পাঁচ ঘণ্টা বিদ্যুৎ থাকে না। বিদ্যুতের অভাবে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে।

বিষয়টি উপলদ্ধি করতে পেরে মঙ্গলবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া সাপ্তাহিক ভাষণে প্রেসিডেন্ট মাদুরো বলেন, ‘আগামীকাল থেকে কমপক্ষে দুই সপ্তাহের জন্য আমরা বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার সরকারি কর্মকর্তাদের জন্য ছুটি ঘোষণা করছি।

সাপ্তাহিক ছুটি শনি ও রোববার যোগ করলে ভেনেজিুয়েলার সরকারি কর্মকর্তারা মোট ছুটি পাচ্ছেন পাঁচদিন। আর কর্মদিবস পাচ্ছেন মাত্র দু’দিন।

প্রসঙ্গত, বিদ্যুৎ সাশ্রয়ে এর আগে নারীদের চুল শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করার এবং শপিংমলগুলোকে নিজস্ব জেনারেটর ব্যবহার করতে বলা হয়েছিল। এছাড়া দিনের আলোয় কাজ সম্পন্ন করতে দেশটির ঘড়ির কাঁটা আধা ঘণ্টা এগিয়ে আনা হয়েছে।

Related Posts

Leave a Reply