May 19, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ধনী হতে সময় লাগবে না যদি মেনে চলেন …

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মানুষ চাইলেই সব পারে, তবে এ চাওয়া হতে হয় সংকল্পের মতো দৃঢ়। বিল গেটস বলেন, গরিব অবস্থায় জন্মগ্রহণ করা ভুল নয়, মৃত্যুবরণ করাই আপনার ভুল। আপনি যদি চান তবে আমাদের ৯টি তরিকা মেনে চলুন, ৩০ বছরের বয়সেই হানেনাতে ফল পাবেন।

সর্বাত্মক চেষ্টা করুন : সর্বাত্মক চেষ্টাই আপনাকে পৌঁছে দেবে লক্ষ্যে। আপনি যখন কিছু চাইবেন, প্রকৃতি আপনাকে তা পাইয়ে দিতে তোলজোড় শুরু করে। সুতরাং চেষ্টা করুন, পেয়ে যাবেন।

লোক দেখানো বন্ধ করুন : কিছু টাকা হলেই বিলাসদ্রব্য কেনার অভ্যাস বন্ধ করুন। পর্যাপ্ত টাকা না আসা পর্যন্ত দামি মোবাইল ফোন, ঘড়ি, গাড়ি ইত্যাদিও পেছনে এক পয়সাও ব্যয় করা যাবে না। অর্থ ব্যয় করার বদলে তা জমিয়ে নতুন করে অর্থ উপার্জনের কাজে লাগান।

বিনিয়োগ ক্ষেত্র বের করুন : টাকা জমানোর মূল উদ্দেশ্য হবে তা দিয়ে যুৎসই বিনিয়োগ করা। যে টাকাই জমবে তা বিনিয়োগ করার পথ খুঁজুন।

লাভ ছাড়া ঋণ নয় : সরাসরি আর্থিক লাভ হয় না, এমন ঋণ বাদ দিন। ঋণ নিয়ে একটি গাড়ি কিনতে হলেও আপনার চিন্তা করতে হবে, এ থেকে কী লাভ হবে? যদি ব্যবসাক্ষেত্রে বড় অঙ্কের আর্থিক লাভ আনতে পারে গাড়িটি, তা হলেই তা কেনা যেতে পারে।

টাকাকে অগ্রাধিকার দিন : বহু মানুষই আর্থিক স্বাধীনতা আশা করে কিন্তু একে বাস্তবে অগ্রাধিকার দেয় না। যদি বাস্তবেই টাকাকে ভালোবাসেন তা হলে সে আপনার কাছে আসবেই। তবে এ জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে।

বিশ্রাম বাদ দিন : মানুষের মতো টাকা ঘুমায় না। এর নেই সাপ্তাহিক ছুটির দিন কিংবা অন্য কোনো বিশেষ দিবস। সারা বছর একটানা কাজ করে যায় টাকা। আর তাই টাকাকে ধরতে হলে আপনারও বিশ্রামের কথা ভুলে যেতে হবে। শুধু যে বিশ্রামটুকু না করলেই নয়, তাই করতে হবে।

গুরু খুঁজে নিন : মধ্যবিত্ত সমাজে ধনী হওয়ার কলাকৌশল নিজে নিজে রপ্ত করা অনেক কঠিন। এ ক্ষেত্রে একজন ধনী ব্যক্তির আন্তরিক পরামর্শ প্রয়োজন। এ কাজে উপযুক্ত ব্যক্তি খুঁজে নিন।

বিনিয়োগ : আপনার হাতে আয়ের সম্ভাব্য যত উৎস আছে, তা একসঙ্গে করে সতর্কভাবে বিনিয়োগ করতে হবে। বিনিয়োগ থেকে পাওয়া অর্থ আবার বিনিয়োগ করতে হবে। এভাবে ক্রমাগত বিনিয়োগ করেই আপনার আর্থিক ভিত্তি সম্প্রসারিত হবে।

বড় লক্ষ্য নির্ধারণ করুন : অনেকেই লক্ষ্য নির্ধারণে বুদ্ধির পরিচয় দেয় না। এ কারণে তারা লক্ষ্যমাত্রাই অল্প করে ধরে রাখে। ফলে মূল উপার্জন এর চেয়েও কমে যায়। তাই লক্ষ্যমাত্রা নির্ধারণে বিচক্ষণতার পরিচয় দিন, এক কোটির জায়গায় টার্গেট করুন ১০ কোটি টাকার। এ ক্ষেত্রে পুরো টাকাটা না পেলেও এর কাছাকাছি অন্তত পৌঁছাতে পারবেন।

Related Posts

Leave a Reply