May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

জানেন কি ছালসহ মুরগিই আপনার জন্য বেস্ট 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ছালসহ মুরগি খাওয়ার কথা উঠলে সরে যাওয়ার মানুষের সংখ্যাই বেশি। কিন্তু এত ঘৃণা নিয়ে ফেলে দিচ্ছেন যে জিনিসটি, সেটির পুষ্টি গুণাগুণ কিন্তু অনেক বেশি।

জেনে রাখুন, শরীরের জন্য উপকারী মুরগির ছাল। একথা সত্যি যে, মুরগির ছালেই জমে থাকে প্রচুর ফ্যাট। তবে ছালে জমে থাকা ফ্যাটের অনেকটাই অসম্পৃক্ত চর্বি, যা শরীরের পক্ষে উপকারী।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের রিপোর্ট অনুযায়ী, মুরগির ছালেই লুকিয়ে অসম্পৃক্ত চর্বির ভাণ্ডার। কোলেস্টেরল কমানো কিংবা ব্লাড প্রেশার লেভেল স্বাভাবিক রাখার ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে অসম্পৃক্ত এই চর্বির। হার্ট সুস্থ রাখতেও উপযোগী অসম্পৃক্ত চর্বি। মুরগির ছালে থাকে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। সঠিক পরিমাণে শরীরে গেলে যা বহু রোগের দাওয়াই হিসেবে কাজ করে। 

সমীক্ষা রিপোর্ট বলছে, এক আউন্স বা ২৮.২৫ গ্রাম চিকেন ছালে মাত্র ৩ গ্রাম সম্পৃক্ত চর্বি থাকে যা ফ্যাট বাড়ায়, তুলনায় অসম্পৃক্ত চর্বির পরিমাণ প্রায় ৮ গ্রাম, যা দেহের পক্ষে উপকারী।

তবে ছালসহ মুরগি খেলেও তা মেপে খাওয়া জরুরি। ছালসমেত রান্না করা মুরগি রসনাতৃপ্তিতেও তুলনাহীন। ছালসহ মুরগি কিভাবে রান্না হবে, সেই বিষয়েও নজর দেওয়া দরকার। ঝাল-মশলা মাখিয়ে, ডোবা তেলে ভেজে রান্না করা চিকেন থেকে কিন্তু মোটেই মিলবে না কোনও খাদ্যগুণ।

Related Posts

Leave a Reply