May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

আপনার ভরসার কতটা যোগ্য পাউরুটি? 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
দিনের ব্যস্ততার শুরু হয় সকাল থেকেই। কোনোরকম খাবার মুখে গুঁজেই ছুটতে হয় কাজে। যে খাবারটি সহজেই মেলে, তার প্রতি আমাদের নির্ভরতা। তাইতো প্রতিদিন সকালের খাবারে পাউরুটি যেন অনেকটাই অপরিহার্য হয়ে যায়। কিন্তু রোজ সকালে যে হোয়াইট ব্রেড বা ময়দার পাউরুটি খাচ্ছেন, তাতেই লুকিয়ে রয়েছে নানা অসুখের বীজ! যেসব কারণে সাদা পাউরুটির উপর আস্থা রাখছেন, তার অনেককিছুই কিন্তু এতে পাওয়া যায় না। বরং ময়দা নয় আটার পাউরুটি যোগ করুন রোজের খাদ্যতালিকায়।

শহরের নানা ডিপার্টমেন্টাল স্টোর ও দোকানে ব্রাউন ব্রেড মিললেও গ্রাম বা মফস্বলে আটার পাউরুটি সহজলভ্য নয়। বরং সাদা পাউরুটির চটজলদি জোগান রয়েছে। তাই অনেকেই সেই পাউরুটির উপর ভরসা করতে বাধ্য হন। কিন্তু চিকিৎসকদের মতে, ব্রাউনব্রেড তুলনামূলক বেশি স্বাস্থ্যকর, সাদা পাউরুটি অতটা স্বাস্থ্যকর নয়।

ব্রাউন ব্রেড বা আটার পাউরুটি বেশি উপকারী। কারণ, আটায় ফাইবারের পরিমাণ ময়দার তুলনায় বেশি। বেশি ফাইভার থাকায় তা পেট ভরায়। পুষ্টিগুণেরও জোগান দেয়।

চিকিৎসকদের কথায়, আটার তুলনায় ময়দায় সোডিয়াম বেশি থাকে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। সোডিয়াম কম হওয়া যেমন ভালো নয়, তেমনই মাত্রাতিরিক্ত সোডিয়ামও শরীরের জন্য ক্ষতিকর। প্রতিদিন ময়দার পাউরুটি খেলে সোডিয়ামের মাত্রা বাড়ে। তাই আটার পাউরুটিই রাখুন খাদ্যতালিকায়। সম্ভব হলে ঘরে বানানো রুটি খান।

ফাইবার কম থাকার কারণে সাদা পাউরুটি অনেক তাড়াতাড়ি হজম হয়। সুতরাং, বারবার খাওয়ার প্রবণতা বাড়ায়। এতে খিদে তো কমেই না, উল্টে খাওয়ার প্রবণতা বাড়িয়ে ওজন বৃদ্ধি করে।

Related Posts

Leave a Reply