April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

চমকে উঠবেন জেনে, শরীরের এই জায়গাগুলিতেও ক্যানসার হতে পারে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
ক্যানসার সম্পর্কে আলাদা করে বলার কিছু নেই। এটি এমন এক মারণ রোগ যার প্রভাব আজ সারা পৃথিবী জুড়ে। এর থেকে বাঁচার হাজারো চেষ্টা করা সত্ত্বেও বহু সময় দেখা গিয়েছে এর সঙ্গে পেরে ওঠা যায়নি। নানা কারণে ক্যান্সার হতে পারে। ঠিক কোন কারণে এই কর্কট রোগ শরীরে বাসা বাঁধে তার কোনও নির্দিষ্ট কারণ এখনও বের করতে পারেননি গবেষকরা। তবে আমাদের খাওয়া-দাওয়া, জীবনযাত্রা এরকম নানা বিষয় ক্যানসারের কারণ হতে পারে।
শরীরের নানা জায়গায় ক্যানসারের বিষ ছড়াতে পারে। ফুসফুস, গলা, ইউটেরাস, ব্রেস্ট, হাড়, কিডনি, মস্তিষ্ক, ত্বক ইত্যাদি নানা জায়গায় ক্যানসার হতে পারে। এই জায়গাগুলি ছাড়াও আরও অনেক অদ্ভুত জায়গা রয়েছে যেখানে ক্যানসারের বিষ ছড়াতে পারে। জেনে  নিন শরীরের কোন কোন জায়গায় এই কর্কট রোগ হতে পারে।
চোখের পাতা : ত্বকে ক্যানসারের মধ্যে ৫ থেকে ১০ শতাংশ ক্ষেত্রে তা হয় চোখের পাতার মধ্যে। এটি চট করে আমাদের নজর এড়িয়ে যায়। ফলে চোখের কোনও সমস্যা হলে ঝুঁকি না নিয়ে চিকিৎসকের পরামর্শ নিন।
মুখের ভিতরে : ভারতে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হন মুখের ক্যানসারে। আর এর মধ্যে শতকরা ৮০-৯০ ভাগ মানুষের ক্যানসারে আক্রান্ত হওয়ার কারণ গুটখা বা তামাকজাত পণ্য ব্যবহার।
নিতম্ভ : নিতম্ভের মাঝে পায়ুছিদ্রের কাছে কোনওরকম অসঙ্গতি লক্ষ্য করলে সাবধান। এখানেও ক্যানসার থাবা বসাতে পারে।
পায়ের পাতা : পায়ের আঙুলের মাঝে কোনও কাটা বা ঘা হলে তা যদি দীর্ঘদিন না সারে তাহলে সাবধান। সেখানে ক্যান্সার হতে পারে।
পায়ের নিচে : পায়ের পাতার নিচে গোড়ালিতে ক্যান্সার রোগ হতে পারে। নখের নিচে নখের রঙ পাল্টে যাওয়া বা অন্য কোনওরকম অস্বস্তি যদি নখে লক্ষ্য করেন তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।
কানের পিছনে : কানের পিছনের অংশও ক্যানসারের থাবার বাইরে নয়। হাতের পাতা হাতের পাতাতেও ক্যান্সার বাসা বাঁধতে পারে। ফলে সাবধান থাকবেন। কোনও বেচাল লক্ষ্য করলেই চিকিৎসকের পরামর্শ নেবেন।
ঠোঁট : জানলে আশ্চর্য হবেন, কর্কট রোগের হাত থেকে রেহাই পায় না ঠোঁটও। খুব কম হলেও এখানেও ক্যানসার হতে পারে।
যৌনাঙ্গ : যৌনাঙ্গে ক্যানসার হলে তা ধরা পড়তে অনেক দেরি হয়ে যায়। ফলে সুস্থ থাকতে এই জায়গাটিকে পরিচ্ছন্ন রাখা বিশেষ জরুরি।

Related Posts

Leave a Reply