May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি শারীরিক

আঁতকে উঠবেন পানীয়ের এই ৬ দিক জেনে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ঝাঁঝালো, মিষ্টি এই পানীয়টি ছাড়া যেন চলেই না। বন্ধুবান্ধব নিয়ে ঘরতে গিয়ে কিনে ফেলেন। পার্টি বা অনুষ্ঠানে যেন এটি একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। বাহিরে রেস্তোরাই খাওয়া আগেই চেয়ে বসেন এই পানীয়টি। কিন্তু একবার কি ভেবেছেন কি খাচ্ছেন? কতটা শরীরের জন্য উপযোগী। ক্ষতিকর দিক গুলো তুলে ধরা হল:

দাঁত ধ্বংস করে দেয় : অস্ট্রেলিয়ার এডিলেড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানা যায়, কোমলপানীয়তে থাকে উচ্চমাত্রার এসিডিক উপাদান। এই উপাদানগুলো দাঁতের স্থায়ী করে দিতে পারে মাত্র ৩০ সেকেন্ডেই। দাঁতের এনামেল এর ক্ষতি এবং দাঁত ক্ষয়ের পাশাপাশি দাঁতে দাগও ফেলে দেয় কোমল পানীয়। বিশেষ করে শিশুদের দাঁতের জন্য কোমল পানীয় অত্যন্ত ক্ষতিকর।

অঙ্গ-প্রত্যঙ্গে মেদ জমা : নিয়মিত কোমল পানীয় খাওয়ার অভ্যাস থাকলে আপনার শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে জমে যায় মেদ। কোমল পানীয়ে গ্রহণ করলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। সেই সঙ্গে বেড়ে যায় লিভারের মেদ এবং শরীরের অন্যান্য অঙ্গের মেদ। ফলে নানান রকম শারীরিক সমস্যা দেখা দেয়।

যৌন ক্ষমতা কমিয়ে দেয়: ইউরোপ ও জাপানের দুটি ভিন্ন ভিন্ন গবেষণার ফলাফল ছিলো একই। আর তা ছিলো নিয়মিত কোমল পানীয় খাওয়ার অভ্যাসে পুরুষদের যৌন ক্ষমতা কমে যায়। কোমল পানীয়তে উপস্থিত BVO নামের একটি উপাদান পুরুষদের যৌন ক্ষমতা কমিয়ে দেয়ার জন্য দায়ী। যারা কোমল পানীয় এড়িয়ে চলেন তাদের চাইতে নিয়মিত কোমল পানীয় পানকারীদের যৌন ক্ষমতা কম থাকতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

আসক্তি : নিয়মিত কোমল পানীয় পান করতে করতে ধীরে ধীরে কোমল পানীয়ের প্রতি আসক্তি তৈরি হয়ে যায়। তখন কোমল পানীয় না খেলে তৃষ্ণা মেটে না কিছুতেই। কোমল পানীয়ের এই আসক্তি মাদকাসক্তির মতোই ছাড়া কঠিন।

বয়সের ছাপ ফেলে দ্রুত : নিয়মিত কোমল পানীয় খেলে চেহারায় দ্রুত বয়সের ছাপ পড়ে যায়। ত্বকে বলিরেখা, ত্বকের শুষ্কতা, চোখের নিচে ভাঁজ পড়া এবং আরো নানান রকমের সমস্যা হতে পারে। ফলে কম বয়সেই বুড়িয়ে যেতে হয়।
কিডনির ক্ষতি :  যারা প্রতিনিয়ত কোমল পানীয় পান করেন তাদের কিডনির ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। নিয়মিত কোমল পানীয় পানে দ্রুত কিডনি নষ্ট হয়ে যায় এবং কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

Related Posts

Leave a Reply