May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এবার লেবু দিয়েই করতে পারবেন মোবাইলের চার্জ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ঠাৎই শেষ হয়ে যায় মোবাইলের চার্জ। আর তাই অনেকেই সাথে রাখছে পাওয়ার ব্যাঙ্ক। তবে রাস্তা ঘাটে এবার মোবাইল চার্জ দিতে আর পাওয়ার ব্যাঙ্ক নয়, সঙ্গে রাখুন লেবু! শুনতে অবাক লাগছে! হ্যাঁ, এটাই সত্যি। এখন থেকে লেবু দিয়েই চার্জ করতে পারবেন আপনার মোবাইল। কিন্তু কিভাবে? আসুন জেনে নেয়া যাক।

প্রথমে একটি পুরাতন ইউএসবি চার্জার ক্যাবল নিয়ে নেন। ‘ইউএসবি এ’ প্লাগ অর্থাৎ যে পাশটি আপনি সুইচে লাগান সেই অংশ কেটে নিন। কাটার পর সেখানে চারটি তার দেখতে পাবেন। সেখান থেকে দুইটি তার অর্থাৎ সাদা ও সবুজ রংয়ের তারগুলো কেটে ফেলুন। এরপর কালো ও লাল রংয়ের তার রেখে দিন এবং সেই তার দুটি কারেন্ট পরিবহনের কাজে লাগানো হবে।

এবার কয়েকটি তামার মুদ্রা এবং দস্তা দিয়ে লেপা পিন নিয়ে নিন যা ইলেক্ট্রোড হিসেবে কাজ করবে এবং লেবুর রস ইলেক্ট্রোলাইট হিসেবে কাজ করবে। কিছু তার ও পেপারক্লিপ নিয়ে এদেরকে লেবুটির আগ পিছ করে লাগিয়ে নিতে হবে। সেই ক্লিপগুলোকে তারের সাহায্যে একটি লেবুর সাথে আরেকটি লেবুকে সংযুক্ত করতে হবে। সর্বশেষ সংযুক্ত তারদুটি মোবাইলের চার্জার পয়েন্টের সাথে যুক্ত করে লাগিয়ে দিতে হবে। তখনি দেখতে পাবেন আপনার মোবাইলটি চার্জ হওয়া শুরু করছে।

উল্লেখ্য, একটি লেবু ০.৯৫ ভোল্ট জেনারেট বা সাপ্লাই করে। তাহলে যদি ৬টি লেবুকে একত্রে সংযুক্ত করা হয় তখান তা ৫.৭ ভোল্ট সাপ্লাই করবে। মোবাইল চার্জ করতে ৫ ভোল্ট কারেন্টের প্রয়োজন হয়, তাহলে ৬টি লেবু চার্জ দেওয়ার জন্য যথেষ্ট। এবার সেই ছয়টি লেবুর সাথে ইউএসবি এর সেই কেবল সংযুক্ত করুন। এরপর আপনার মোবাইল চার্জে দিন। এবার আপনি নিজে এই ম্যাজিক দেখতে পারবেন।

Related Posts

Leave a Reply