May 15, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali

শেষে কবর থেকে শেক্সপিয়ারের ব্রেনই চুরি!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

নে আছে কি ১৮৭৯ সালে একটি সংবাদপত্র খবর করেছিল বিশ্বখ্যাত সাহিত্যিক উইলিয়াম শেক্সপিয়ারের মাথার খুলি চুরি হয়ে গিয়েছিল তার কবর থেকে। সে খবরটিতে তখন দাবী করা হয়েছিল, স্মারক শিকারীরা ৮৫ বছর আগে এই খুলি চুরি করে নিয়ে গেছে। তখন অনেকেই এটাকেই গুজব বলেই বিশ্বাস করে। 

কিন্তু সেই চুরির সত্যতা সামনে এলো এতো বছর পর। অত্যাধুনিক রাডারের মাধ্যমে কবরে অনুসন্ধান চালিয়ে সে দাবীর সত্যতা পেয়েছে গবেষকরা। ব্রিটেনের চ্যানেল ফোরের ‘সিক্রেট হিস্ট্রি: শেক্সপিয়ার’স টম’ শীর্ষক প্রামাণ্য অনুষ্ঠানের জন্য স্ট্যার্টফোর্ড-আপন-অ্যাভনে অবস্থিত হলি ট্রিনিটি চার্চে তার কবরে রাডার স্ক্যান করে মাথার খুলি পাওয়া যায়নি। তারা শেক্সপিয়ারের কবরে রহস্যজনক এবং তাৎপর্যপূর্ণ মেরামত দেখতে পেয়েছেন। তবে নৃতাত্ত্বিকদের দাবি ছিল, কবরটি এর আগে ডুবে ক্ষতিগ্রস্ত হওয়ায় মেরামত দরকার হয়ে পড়েছিল।

এবার রাডার স্ক্যানানের নেতৃত্বদানকারী নৃতত্ত্ববিদ কেভিন কোলস বলেন, ‘শেক্সপিয়রের কবরের মাথার দিকে কিছুটা অনাকাঙ্খিত বিষয় পাওয়া গেছে যা ইঙ্গিত দেয় যে কোনো এক সময় কেউ এসে শেক্সপিয়ারের মাথার খুলি নিয়ে গেছে।’

রাডার স্ক্যানে আরো বিস্ময়কর যেসব তথ্য পাওয়া গেছে তাতে দেখা যায়, চার্চের ফ্লোরে অগভীর কবরে শেক্সপিয়ার এবং তার পরিবারের সদস্যদের সমাহিত করা হয়েছে।

এর আগে ধারণা করা হতো পারিবারিক বিশাল ভল্টে শেক্সপিয়ার, তার স্ত্রী অ্যানি হাথাওয়ে এবং পরিবারে অন্য সদস্যদের প্রায় তিন ফুট গভীর কবরে সমাহিত করা হয়েছে। ইংল্যান্ডে সবচেয়ে বেশি পর্যটক যে চার্চটি ভ্রমণ করেন তা এই ট্রিনিটি চার্চ।

৪০০ বছর আগে ১৬১৬ সালের ২৩ এপ্রিল শেক্সপিয়ার ইংল্যান্ডের স্ট্যার্টফোর্ড-আপন-অ্যাভনে মৃত্যুবরণ করেন। তিনি জন্মেছিলেন একই স্থানে ১৫৬৪ সালে।

Related Posts

Leave a Reply