May 15, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

মৃত্যুর পরেও রয়েছে একটি সুন্দর জীবণ…

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মৃত্যুই সবকিছুর অন্তিম সমাপ্তি নয়। মৃত্যুর পরেও রয়েছে আরও একটি জীবণ। অনেকেরই বিশ্বাস রয়েছে, মৃত্যুর পরও প্রিয় মানুষদেরকে ছেড়ে যেতে পারেনা আত্মা। বিভিন্নভাবে তার নিজের উপস্থিতির জানান দেয় সে। আর তার কাছের জনকে রক্ষা করার দায়িত্বও থাকে তাদের উপরই।

কথিত আছে, মৃত্যুর পর আত্মা সমুদ্রের ধারে কোনও ফাঁকা স্থানে পৌছে যায়। এরপর বিশ্বের সমস্ত বাধা থেকে সে একেবারে মুক্ত হয়ে আবারও ফিরে আসে অন্য কোনও শরীরের রূপ ধরে। এটিকে একটি বিশেষ থিওরির মাধ্যমে ব্যাখ্যাও করা হয়েছে। এই বিষয়টিই প্রমাণিত করে যে শরীর এবং আত্মা দুটি আলাদা স্বত্ত্বা। কোমায় আক্রান্ত রোগীরা মৃত্যুকে অনেক কাছ থেকে দেখেন। এমনই বেশ কিছু কোমা রুগীরা যখন সুস্থ হয়ে উঠেছেন তখন তাদের কাছ থেকে জানা গিয়েছে এক অদ্ভুত তথ্য।

তারা প্রত্যেকেই জানিয়েছেন, মৃত্যুকে কাছ থেকে দেখেছেন তারা। আর সেই সময় তাদের এক অদ্ভুত কষ্টও হয়। তারা চলে যান তাদের একটা নিজস্ব জগতে। যেখানে তারা দেখতে পেয়েছেন একটি লম্বা টানেলের মধ্য দিয়ে তারা ছুটে চলেছেন। এক নতুন আলোর উৎসের সন্ধানে। কিন্তু সেই যখন টানেলের অপরপ্রান্তে তারা পৌছে যান আলোতে। তখন তাদের মনের মধ্যে সৃষ্টি হয় হতাশা। এক অদ্ভুত কষ্ট অনুভূত হয় তাদের। তারা বুঝতে পারেন যে, তারা তাদের নিজেদের পরিবার পরিজনকে ছেড়ে এসেছেন। আর তার ফলেই আরও বেশি কষ্ট হয় তাদের নিজেদের লোকের জন্য।

এই প্রসঙ্গে একটি বিষয় খুবই উল্লেখ্য। অ্যাপেল সংস্থাটির প্রতিষ্ঠাতা স্টিভ জোবস যখন মৃত্যুর কোলে ঢলে পরছিলেন। তখন তাঁর মুখ ফুটে বেরিয়ে এসেছিল দুটি শব্দ। সেটি ছিল ‘ওহ ওয়াও’। কিন্তু তাঁর এই মৃত্যুর পিছনে কারণটি ঠিক কি ছিল সেটি এখনও জানা যায়নি। তিনি কি মৃত্যুমুখে ঢলে পড়ছিলেন বলে খুব খুশি ছিলেন? নাকি পরজন্মের কোনও ছবি দেখতে পেয়ে তিনি খুব খুশি ছিলেন?  নাকি ক্যান্সারের যন্ত্রনা থেকে মুক্তি পেতে চলেছেন বলেই তার মুখ থেকে এই অস্ফুটে শব্দ গুলো বেরিয়ে এসেছিল সেটি নিয়ে রয়েছে দ্বন্দ্ব।

Related Posts

Leave a Reply