May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মেয়ে তাই ১১১টি গাছ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নিয়মের শেষ নেই। কন্যাসন্তান জন্মালেই লাগাতে হবে ১১১ গাছ। রাজস্থানের একটি গ্রামে শুরু হয়েছে এমন প্রথা। সেই গ্রামে কন্যাসন্তানের জন্ম হলে রীতিমতো উৎসব পালন করা হয়। লাগাতে হয় ১১১টি গাছ।

গ্রামটির নাম পিপ্লান্ত্রি। রাজস্থানের রাজসমা জেলায় অবস্থিত এই গ্রাম। সেই গ্রামে কন্যাসন্তান জন্মালে ১১১টি গাছ লাগানো হয়। গ্রামের মানুষ নিজে থেকেই বেটি বাঁচাও প্রকল্পের সঙ্গে যুক্ত হয়ে গেছে। গ্রামবাসীর মতে, কন্যা ভ্রূণ হত্যা রোধ করার লক্ষ্যে এক অভিনব প্রয়াস।

কন্যাসন্তানদের সংরক্ষণের পাশাপাশি বটবৃক্ষের সংরক্ষণও যে গুরুত্বপূর্ণ, গ্রামের নিরক্ষর লোকগুলো তা জানে। উদ্যোগটি নিয়েছে সেখানকার গ্রাম পঞ্চায়েত। বিগত ৬ বছর ধরে চলে আসছে এ প্রথা।  

বাড়ির মেয়েদের বেড়ে ওঠার সঙ্গে বেড়ে ওঠে গাছগুলোও। নিম, আম, আমলা প্রভৃতি গাছ লাগানো হয়েছে সারিবদ্ধভাবে। প্রত্যেক বছর প্রায় ৬০টিরও বেশি কন্যাসন্তান জন্মায় সেই গ্রামে। গ্রামটি ভরে গেছে সবুজ গাছে।

গাছপালাহীন রাজ্যটিতে এমন একটি গ্রামও আছে যা বাকিদের চেয়ে স্বতন্ত্র। সেখানে কন্যাসন্তান জন্মালে বাড়ির লোকে হাঁহুতাশ করে মরে না।  কন্যাকে কোলে নিয়ে খুঁজে বেড়ায় নরম মাটি।  সেই নরম মাটিতে পুঁতে দেয় ১১১টি গাছ।   

মেয়েদের উপযুক্ত বয়সের আগে যাতে বিয়ে না দেয়া হয়, সেদিকেও বাবা-মাকে সচেতন করার গুরুদায়িত্ব কাঁধে নিয়েছে গ্রাম পঞ্চায়ত।  একইসঙ্গে মেয়েদের পড়াশোনার সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়েছে গ্রামটিতে।  গ্রামের সার্বিক উন্নতির জন্যই এ সিদ্ধান্ত গ্রাম পঞ্চায়েতের।

Related Posts

Leave a Reply