May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এখানে রমরমা বাজার হলেও আমেরিকায় নিষিদ্ধ এন্টিব্যাকটেরিয়াল সাবান

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মার্কিন বাজার থেকে এন্টিব্যাকটেরিয়াল সাবান নিষিদ্ধ। মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের চূড়ান্ত নির্দেশে সম্প্রতি এই পদক্ষেপ নেওয়া হয়। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো সাধারণ সাবানের চাইতে বেশি কার্যকর এমন প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে।

সংস্থার মূল্যায়ন ও গবেষণা শাখার প্রধান ড. জেনেট উডকক বলেন, তারা পরীক্ষা করে দেখেছেন যে বাজারে প্রচলিত এসব এন্টিব্যাকটেরিয়াল সাবানে স্বাস্থ্য সুরক্ষায় বাড়তি কোনো উপাদান থাকে না। ফলে ভোক্তারা উৎপাদক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে প্রতারিত হচ্ছেন।

তিনি আরো জানান, দেখা গেছে এ ধরনের সাবান যেসব উপাদানে তৈরি তা স্বাস্থ্যের জন্য বরং ক্ষতিকর। আর সে ক্ষতি দীর্ঘমেয়াদী হয়ে থাকে।

এফডিএ’র পক্ষ থেকে এসব প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে আগামী ১ বছরের মধ্যে এসব পণ্যের নাম এবং গুণগত মান পরিবর্তনের পরামর্শ দিয়েছে। অন্যথায় বাজার থেকে এসব সাবান তুলে ফেলতে হবে।

এফডিএ ২০১৩ সালে প্রথম এন্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার বন্ধে নির্দেশ জারির প্রস্তাব দেয়। সেবার সংস্থাটি জানায়, এসব সাবানে মানব শরীরের হরমোনের জন্য ক্ষতিকর এবং ব্যাকটেরিয়ার প্রতিরোধ ক্ষমতা ভিন্ন হওয়ায় মতো উপাদান থাকায় তা বিক্রি বন্ধ করা উচিৎ। দাবির স্বপক্ষে এন্টিব্যাকটেরিয়াল সাবান পরীক্ষারও পরামর্শ দেয়া হয়। তবে গত ৩ বছর যাবৎ বিষয়টি ঝুলে ছিল।

জীবাণু থেকে সুরক্ষার জন্য মার্কিন খাদ্য এবং ওষুধ প্রশাসনের মতে শুধু জল কিংবা সাধারণ সাবানই যথেষ্ট। তবে জীবাণু ধ্বংসের উদ্দেশ্যে যদি কোন সাবান ব্যবহার করতেই হয় তবে যেটাতে ৬০ ভাগ এলকোহল আছে, সেটিই ব্যবহার করা উচিত।

Related Posts

Leave a Reply