May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

অবাক হবেন না, সত্যিই প্লাস্টিক বোতলের উপর দারুণ এক দ্বীপ

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

পৃথিবীতে কত রকমই না অদ্ভূত চিন্তার মানুষ থাকে। অদ্ভুত ভাবা, অদ্ভুত কাজ। আর সেসব কাজগুলোও হয় বিশ্ব নন্দিত। আলোচনায় থাকে উদ্যোগক্তা। তেমনই একটি কাজ করেছেন রিচার্ট সোয়া নামের এক ব্যক্তি।

এই রিচার্ট সোয়া খারাপ আবহাওয়ার কারণে ইংল্যান্ড ছেড়ে মেক্সিকোতে পাড়ি জমানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। আর এজন্য তিনি তৈরি করেছিলেন ভাসমান একটি ব্যক্তিগত দ্বীপ। যা সম্পূর্ণটাই তৈরি করা হয়েছে প্লাস্টিকের বোতল দিয়ে। এটা নির্মাণ করতে তার সময় লেগেছিল ছয় বছর।

প্রথমে তিনি বড় একটি জালে বোতলগুলো একত্রিত করেন। তারপর সাবধানে এ বোতলগুলো বান্ডিল করে ভাসমান দ্বীপটির ভিত্তি তৈরি করেন। এর উপর এক এক করে মাটি এবং অন্যান্য প্রাকৃতিক উপকরণ বসান।

ধীরে ধীরে সেটি মাটির একটি দ্বীপে পরিণত হয় এবং রিচার্ট সেখানে একটি বাড়িও নির্মাণ করেন। পরবর্তীতে তিনি এর সীমানা বাড়ানো শুরু করেন।

রিচার্টের এই নান্দনিক সৃষ্টির মনে ধরে জোডি বাওলিন নামের এক নারীর। রিচার্টের সঙ্গে তার  পরিচয় ফেসবুকে। জোডি দ্বীপটি দেখতে আসেন এবং সেখানেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। তবে তার একটি শর্ত ছিল তা হলো রিচার্টকে  জায়গাটি ফিটফাট রাখতে হবে।

রিচার্টের ইচ্ছে, এই দ্বীপটি তিনি স্বয়ং সম্পূর্ণ করে গড়ে তুলবেন। খুব তাড়াতাড়ি এখানে নিজের খাবার উৎপন্ন করবেন। তার লক্ষ্যে ভালো মতোই এগিয়ে চলেছেন তিনি।

Related Posts

Leave a Reply