May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শ্বাসকষ্ট দূর করতে ‘সল্ট থেরাপি’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

চারিদিকের বায়ুতে নানা দূষিত পদার্থ ও ধুলোবালির আধিক্যে শ্বাসতন্ত্রজনিত রোগীর সংখ্যা প্রতিদিন বেড়ে যায়। আর এতে শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে বহু মানুষই ইনহেলারসহ নানা ওষুধে নির্ভরশীল হয়ে পড়েন। সম্প্রতি এ রোগীদের কষ্ট উপশমে সল্ট থেরাপি কার্যকর বলে জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

১০ বাই ১২ ফুটের একটি রুমে সাধারণত চার টন লবণ ব্যবহার করে এ সল্ট থেরাপি দেওয়ার উপযোগী কক্ষ নির্মিত হয়। সল্ট থেরাপিকে হ্যালোথেরাপিও বলা হয়। এটি শ্বাসকষ্টজনিত সমস্যা কমাতে সহায়তা করে।

শ্বাসকষ্টে আক্রান্ত এক শিশুর নাম ইপ্সিতা। আট বছর বয়সী ইপ্সিতা জন্মের পর থেকেই শ্বাসকষ্টে আক্রান্ত। ভারতের একটি সল্ট থেরাপি সেন্টারে সে চিকিৎসা নিচ্ছে। দুই বছর আগে সে সল্ট থেরাপি চিকিৎসা নেওয়া শুরু করে। এ বছর তাপমাত্রা কমার পরও তার কোনো সমস্যা হয়নি বলে জানান তার মা।

এ বিষয়ে ড. আনান্ত মোহন জানান, সল্ট থেরাপি চিকিৎসাপদ্ধতির কোনো প্রমাণিত বিষয় নয়। তবে এ থেকে কোনো রোগী উপকৃত হতেও পারেন। তিনি বলেন, ‘বিভিন্ন বিকল্প চিকিৎসাপদ্ধতি ও ঘরোয়া চিকিৎসায় কিছু শারীরিক জটিলতায় উপকার পাওয়া যায়। তবে এসব বিষয়ের সঠিক বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায় না। সল্ট থেরাপিও সে ধরনের কোনো বিষয় হতে পারে।’

তবে রোগীরা বলছেন, তারা সল্ট থেরাপির চিকিৎসাপদ্ধতিতে শ্বাসকষ্টের সমস্যা দূর করতে সক্ষম হয়েছেন। সল্ট থেরাপি চিকিৎসার পাশাপাশি রোগীদের বিভিন্ন বিধিনিষেধ মেনে চলতে হয়। এটিও চিকিৎসায় কাজে আসে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Related Posts

Leave a Reply