May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

জামা কিনেই পরে ফেলছেন, সর্বনাশ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

তুন জামা পড়ার আনন্দই আলাদা। অনেকে তো আছেন, যারা নতুন জামা কিনে এনেই টুপ করে পরে ফেলেন! কিন্তু তারা নিজেরাও জানেন না যে, এর ফলে কি ক্ষতি হচ্ছে তাদের। এর ফলে যে আপনি আপনার শরীরের মারাত্মক ক্ষতি করছেন, তা কি জানেন?

এখন ভাবছেন কী এমন সর্বনাশ করলাম! এখনও বুঝতে পারছেন না? তাহলে পড়ুন। এরপর ভাবুন। আর মনে মনে প্রতিজ্ঞা করুন, এমন কাজ আর করবেন না।

ভাবেবিশেষজ্ঞরা বলছেন, নতুন জামা ভেবে যে জিনিসটি দোকান থেকে আনছেন তা কিন্তু ততটা ‘নতুন’ নয়। ভেবে দেখুন, এই জামা বা ট্রাউজার আপনি কেনার আগেও অনেকেই ট্রায়াল রুমে পরে দেখেছেন। তাঁদের শরীরের ঘাম ও ময়লা কিন্তু ওই সব পোশাকে লেগে থাকে। আর পোশাকের মাধ্যমে সেই ময়লা ও ঘাম চলে আসে আপনার শরীরেও।সমস্ত ধরনের পোশাকের ক্ষেত্রে অবশ্য এই ট্রায়াল-এর সমস্যাটি থাকে না (যেমন অন্তর্বাস)। কিন্তু সেক্ষেত্রেও অন্য ধরনের বিপদ থেকেই যায়। ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশগুলিতে যে কোনও পোশাককেই চকচকে ও নতুন দেখানোর উদ্দেশ্যে ব্যবহার করা হয় বেশ কিছু ক্ষতিকর কেমিক্যাল। এই সব রাসায়নিক শরীরের পক্ষে, বিশেষত ত্বকের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এগুলির প্রভাবে নানা রকমের চর্মরোগের শিকার হতে হয় বেশ কিছু মানুষকে।

তাহলে এই বিপদ থেকে বাঁচার উপায় কী? উপায় একটাই, আর তা হল জামাটি কিনে পরার আগে অন্তত একবার ডিটারজেন্টে ধুয়ে নেওয়া। বিশেষত যেসব পোশাক শরীরের সঙ্গে একেবারে লেগে থাকে (যেমন অন্তর্বাস) সেগুলির ক্ষেত্রে এই সতর্কতা নেওয়া আরও জরুরি।

Related Posts

Leave a Reply