May 21, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

ভিন্ন স্বাদে আচারি বেগুন

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
মশলার জন্য উপকরণ: জিরা ১ চা চামচ, কালোজিরা ১/২ চা চামচ, মৌরি ১/২ চা চামচ, সরিষা ১/২ চা চামচ।

গ্রেভির জন্য উপকরণ: ছোট বেগুন ৮-১০টি,  টমেটো সিদ্ধ ২টি, লাল লঙ্কা ২-৩টি, মৌরি ১/২ চা চামচ, সরিষা ১/২ চা চামচ, আদা রসুন পেস্ট ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ লাল, ধনিয়া গুঁড়ো ২ চা চামচ, তেল ৫ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, জল পরিমাণ মতো।

পদ্ধতি : প্রথমে টমেটো সিদ্ধ করে নিন। এবার আরেকটি প্যান মাঝারি আঁচে দিন। প্যান গরম হয়ে আসলে মৌরি, কালোজিরা, জিরা, সরিষা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। সুন্দর গন্ধ বের হলে চুলা থেকে নামিয়ে ফেলুন। ভাজা মশলাগুলো গুঁড়ো করে নিন।
এবার একটি প্যানে অল্প তেল দিয়ে বেগুনগুলো দিয়ে দিন। বেগুনগুলো আস্ত রেখে মাঝখান দিয়ে চার ভাগ করে নিন। খেয়াল রাখবেন বেগুন যেন ডাটার সাথে যুক্ত থাকে আর মাঝের অংশ ভেঙে না যায়। বেগুনের ওপর অল্প তেল ছিটিয়ে দিন, যাতে করে বেগুনগুলোর দু’পাশ ভাজা হয়। এখন আরেকটি প্যানে তেল দিয়ে লাল শুকনা মরিচ ভাজুন। মরিচ ভাজা হয়ে গেলে এতে মৌরি, কালোজিরা, সরিয়া, আদা রসুনের পেস্ট দিয়ে নাড়ুন। তারপর এতে ভাজা গুঁড়ো মশলা, হলুদ গুঁড়ো, সিদ্ধ টমেটো কুচি, লবণ দিয়ে রান্না করুন। মশলা থেকে তেল উপরে উঠে আসলে এতে হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তারপর এতে টমেটো দিয়ে আরও কিছুক্ষণ নাড়ুন। ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। ৫ মিনিট পর পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আরও ১০ মিনিট রান্না করুন। ১০ মিনিট নামিয়ে ফেলুন মজাদার আচারি বেগুন।

Related Posts

Leave a Reply