May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

শার্টের পেছনে `লুপ’ রাখার বিস্ময়কর কারণ জানলে হা হয়ে যাবেন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পনি কতবার আপনার শার্টের পেছনের লুপটির দিকে তাকিয়ে আবার পরক্ষণেই এর কথা ভুলে গেছেন? আসলে আমরা সবসময়ই এমনটা করি। তবে এই লুপটি রাখার কারণ জানলে আপনি ব্যাপকভাবে বিস্মিত হবেন।

পুরুষদের ফ্যাশন চিন্তার অনেক বিবর্তন ঘটেছে। কিন্তু শার্টের পেছনে লুপ যুক্ত করা হচ্ছে সেই ১৯৬০ সাল থেকেই। কারণ:কিংবদন্তী রয়েছে, শার্টের এই লুপগুলো পূর্ব উপকুলের নাবিকদের জন্য তৈরি করা হত। যাতে তারা তাদের পোশাক হ্যাঙ্গারে ঝুলানোর বদলে বরং এর ভেতর দিয়ে তার ঢুকিয়ে ঝুলিয়ে শুকাতে পারেন। আর এই লূপে শার্ট ঝোলালে তা কুঁচকে যাওয়া থেকে রেহাই পেত। ফলে নাবিকেরা পরেরদিনও একই শার্ট পরে কাজে যোগ দিতে পারতেন।

সমুদ্র থেকে এই প্রবণতা শহরগুলোতেও ছড়িয়ে পড়ে। আর ১৯৬০ সালে যুক্তরাষ্ট্র অক্সফোর্ড বাটন ডাউন শার্ট বানানো শুরু করলে এই লুপ একটি বিশ্বজনীন রুপ ধারণ করে। এরপর পুরুষরা জিমের লকারে শার্ট ঝুলিয়ে রাখার জন্য এই লুপের ব্যবহার শুরু করেন।

এরপর থেকে এই লুপের নাম হয় লকার লুপ। বর্তমানে বিশ্বব্যাপী শার্টের একটি সাধারণ বৈশিষ্ট হলো এই লুপযুক্ত হওয়া। কিন্তু বিস্ময়ের বিষয় হলো, যে উদ্দেশে এই লুপ তৈরি করা হয়েছিল সে উদ্দেশে আর আমরা এখন তা ব্যবহার করছি না।

Related Posts

Leave a Reply