May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

মহিলারা শুনছেন ? এই পাঁচ রোগে মৃত্যু থেকে কিন্তু সাবধান …

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বিশ্ব নারী দিবস পার হয়ে গেল সম্প্রতি। এতে নারীদের নানা বাস্তব সমস্যা ও তার সমাধান নিয়ে আলোচনা হলেও নারীদের প্রাণঘাতী রোগের বিষয়টি সেভাবে আলোচনায় আসেনি। এ লেখায় রয়েছে তেমন কিছু রোগের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
১. হৃদরোগ : হৃদরোগে বছরে যত নারী মারা যায় বিভিন্ন ধরনের ক্যান্সারে মৃত্যুর হার তার চেয়ে অনেক কম। এ কারণে হার্ট অ্যাটাক ও অন্যান্য হৃদরোগে মৃত্যুর হার কমিয়ে আনার বিষয়ে সচেতনতা জরুরি। নারীদের হৃদরোগের হার কিছু হরমোনের কারণে কম থাকে এ কথা সত্য। কিন্তু যেসব নারীর ধূমপান, ডায়াবেটিস ও রক্তের অন্যান্য সমস্যা রয়েছে তাদের এতে মৃত্যুর আশঙ্কা অনেক বেশি। এ কারণে হৃদরোগ থেকে সতর্ক হওয়া উচিত সব নারীরই।
২. স্তন ও গর্ভাশয় ক্যান্সার : স্তন ও গর্ভাশয়ের ক্যান্সারে মৃত্যুবরণকারী নারীদের সংখ্যা অন্যান্য যেকোনো ক্যান্সারের তুলনায় বেশি। এ কারণে স্তন ও গর্ভাশয় ক্যান্সার সবচেয়ে বিপজ্জনক ক্যান্সার হিসেবে চিহ্নিত। ১৯৯০ থেকে ২০১৩ সালের মাঝে স্তন ক্যান্সারের হার দ্বিগুণ হয়ে গিয়েছে। এ ধরনের ক্যান্সারে প্রচুর নারী মারা যাচ্ছেন বিধায় এ জন্য সতর্ক হওয়ার সময় এসেছে। সম্প্রতি গর্ভাশয়ের ক্যান্সার প্রতিরোধে সক্ষম টিকা পাওয়া যাচ্ছে। নারীদের এ টিকা নেওয়ার বিষয়ে প্রচারণা চালানোও প্রয়োজন হয়ে পড়েছে।
৩. অ্যানেমিয়া, ম্যালনিউট্রিশন : অ্যানেমিয়া বা রক্তাল্পতা ও ম্যালনিউট্রিশন তথা অপুষ্টিতে বাংলাদেশের প্রচুর নারী মৃত্যুবরণ করেন। শুধু বাংলাদেশ নয় সমগ্র দক্ষিণ এশিয়াতেই এ সমস্যা প্রকট। দারিদ্র্য অঞ্চলগুলোতে এখনও নারীরা পর্যাপ্ত খাবার পায় না। ভারতে প্রতি তিনজন নারীর একজনের ওজন কম এবং তাদের মধ্যে ১২.৮ শতাংশের এ কারণে বিকাশ রুদ্ধ হয়ে যায়। আর মা যখন অপুষ্টির শিকার হয় তখন সে প্রভাব পড়ে সন্তানের ওপরেও। ফলে অপুষ্টির শিকার হয়ে পড়ছে ভবিষ্যৎ প্রজন্মও। এ সমস্যা দূর করার জন্য পর্যাপ্ত পুষ্টিগুণসমৃদ্ধ খাবার খাওয়া উচিত নারীদের।
৪. অস্টিওপরোসিস : বিশ্বের অসংখ্য নারী অস্টিওপরোসিস বা হাড়ের ঘনত্ব কমে যাওয়ার ঘটনার শিকার হয়ে থাকেন। শুধু বাংলাদেশ নয় দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোতেও নারীদের মাঝে এ রোগের হার বেশি। ভারতের অর্ধেকের বেশি নারীর মাঝে প্রি ও পোস্ট মনোপজ সময়ে হাড়ের ঘনত্বজনিত সমস্যা দেখা যায়। সারা বিশ্বে অস্টিওপরোসিসে আক্রান্ত প্রতি পাঁচজন ব্যক্তির মাঝে চারজনই নারী। এ সমস্যায় নারীরা পড়ে গেলে বা আঘাত পেলে সহজেই হাড় ভেঙে ফেলেন। এতে অন্যান্য শারীরিক সমস্যাও হয়ে থাকে।
৫. বিষণ্ণতা: আমাদের সমাজে নারীদের মাঝে নানা কারণে বিষণ্ণতার হার অত্যন্ত বেশি। পারিবারিক ও সামাজিক নানা কারণে বিপুলসংখ্যক নারী বিষণ্ণতায় আক্রান্ত। অধিকাংশ ক্ষেত্রে কিশোরী বয়স থেকেই শুরু হয় নারীদের দুর্দশা। আর এর প্রভাব পড়ে সমগ্র নারীজাতির ওপর। বহু নারী পরবর্তী জীবনে বিষণ্ণতা ও উদ্বেগসহ নানা মানসিক ব্যধির শিকার হয়। এতে আত্মহত্যাসহ নানা অস্বাভাবিক প্রবণতাও সৃষ্টি হয়। বিপুলসংখ্যক নারীর মানসিক সমস্যার উপসর্গ দেখা দেয় শারীরিক নানা সমস্যার মাধ্যমে। এ কারণে নারীর মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে এবং বিষণ্ণতা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য উদ্যোগ নিতে হবে।

Related Posts

Leave a Reply