May 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এটিএমই ভরসা ? শরীরে বাসা বাঁধছে ভয়াবহ রোগ…

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

দেশের মানুষের প্রতিদিনের ভরসা হয়ে দাঁড়িয়েছে এটিএমগুলি। আর সেই এটিএম-এই ঘনাচ্ছে মারাত্মক বিপদ। কিভাবে ?

‘বিসফেনল এ’— এটিএম ট্রানজাকশন রিসিপ্টে এই রাসায়নিকটি ব্যবহার করা হয়ে থাকে। আর এই ‘বিসফেনল এ’—ই বিষ হয়ে ঢুকছে মানবদেহে। সম্প্রতি মিসৌরি বিশ্ববিদ্যালয়ের কিছু গবেষকরা একটি রিপোর্ট প্রকাশ করেছে।

সেখানে বলা হয়েছে, যে সমস্ত মানুষ এটিএম-এর রিসিপ্ট নেন, তাদের দেহে ‘বিসফেনল এ’-র পরিমাণ অনেকটাই বেশি। মানবদেহে এই রাসায়নিকের পরিমাণ বেড়ে গেলে হরমোনের সমস্যা দেখা দেয়।

গর্ভধারণেরও সমস্যা দেখা দিতে পারে। শিশুদের ক্ষেত্রে এই রাসায়নিকের প্রভাব আরও বেশি। শুধু তাই নয়, ক্যানসার পর্যন্ত হতে পারে এই রাসায়নিক থেকে।

গবেষকরা জানিয়েছেন, যে সমস্ত মানুষ এই স্লিপ ধরার পর সাবান দিয়ে হাত না ধুয়েই খাওয়ার খান তাদের দেহে এর আরও বেশি প্রভাব পড়ে। শুধু তাই নয়, চামড়ার মাধ্যমেও এই রাসায়নিকটি মানবদেহে প্রবেশ করে। যে সমস্ত মানুষ ব্যাঙ্কের ক্যাশ কাউন্টারে কাজ করেন তাদের দেহে এই রাসায়নিকটি সব থেকে বেশি প্রবেশ করে।

এই কারণেই বিশেষজ্ঞরা উপদেশ দিয়েছেন, এটিএম ব্যবহার করলেও স্লিপ না নিতে। অ্যাকাউন্ট সম্পর্কে তথ্যাবলীর জন্য মোবাইল অ্যালার্টই যথেষ্ট। এই বিষয়ে এখনই সচেতন না হলে ভবিষ্যতে ভয়ানক সমস্যার সম্মুখীন হতে পারে মানুষ।

Related Posts

Leave a Reply