May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

হেরোইন বানানোর উপায় হাতে পেয়ে দুনিয়া কাবু  করতে চাইছে এরা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ফগানিস্তানের তালেবানরা বহু বছর ধরেই আফিম উৎপাদন করে। কিন্তু তা থেকে হেরোইন উৎপাদনের প্রযুক্তি এতদিন তাদের হাতে ছিল না। তবে সম্প্রতি সে বাধাও কাটিয়ে উঠেছে তারা।

এবার হেরোইন উৎপাদনের প্রযুক্তি আয়ত্ত করেছে তালেবানরা। ফলে আতঙ্কিত হয়ে পড়েছে আশপাশের দেশগুলো। আফিম থেকে হেরোইন উৎপাদনের প্রক্রিয়া মোটেই সহজ নয়। আর এতদিন তাই তালেবানরা শুধু আফিম উৎপাদন করেই তা বিক্রি করেছে। নতুন করে হেরোইন উৎপাদন শুরু করায় এটি নতুন মাত্রা পেল।

প্রথমত, এ অঞ্চলে ও চোরাচালানিদের মাধ্যমে দূর-দূরান্তে পৌঁছে যাবে এ হেরোইন। ফলে যুবক সমাজ আগের তুলনায় বেশিমাত্রায় নেশাগ্রস্ত হবে।
দ্বিতীয়ত, হেরোইনের মতো নেশাদ্রব্যের সরবরাহ করে আগের চেয়ে বেশি আর্থিকভাবে লাভবান হবে তালেবানরা। ফলে তাদের অস্ত্র-বোমা কেনা সহজ হবে। আর্থিক সামর্থের পাশাপাশি সামরিক শক্তিতেও এগিয়ে যাবে তালেবানরা।

হেরোইন উৎপাদন প্রক্রিয়ায় কয়েকটি যন্ত্রপাতিসহ ল্যাবরেটরির প্রয়োজন হয়। আফগানিস্তানের পাহাড়ি অঞ্চলে এখন বিভিন্ন গুহার ভেতরে তালেবানরা এ ল্যাবরেটরি স্থাপন করেছে। যেসব যন্ত্রপাতি লাগে তার মধ্যে রয়েছে বেশ কয়েকটা ব্যারেল, রাসায়নিক রাখার জন্য গ্যালন জগ, জ্বালানি কাঠ, প্রেস মেশিন, জেনারেটর, পানির পাম্প, লম্বা হোস ও পর্যাপ্ত ভূগর্ভস্থ বিশুদ্ধ পানি তোলার ব্যবস্থা।

তালেবানরা পাহাড়ের গুহার ভেতরে এসব যন্ত্রপাতি স্থাপন করছে। এতে তা বিমান হামলা চালিয়েও ক্ষতি করা অসম্ভব হয়ে উঠছে। আফগানিস্তানের বিশাল পাহাড়ি অঞ্চল নজরদারি করাও বাস্তবে অসম্ভব। ফলে তালেবানদের এ প্রযুক্তি আয়ত্ত করায় এখন সারা বিশ্বের জন্য নতুন হুমকি তৈরি হলো।আফগানিস্তানের তালেবানরা বহু বছর ধরেই আফিম উৎপাদন করে। কিন্তু তা থেকে হেরোইন উৎপাদনের প্রযুক্তি এতদিন তাদের হাতে ছিল না। তবে সম্প্রতি সে বাধাও কাটিয়ে উঠেছে তারা।

Related Posts

Leave a Reply