May 11, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

রেঁধেছেন কখনও রং-বেরঙের পোলাও

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : বাসমতি চাল-৫০০ গ্রাম, মটরশুটি-৫০০ গ্রাম, ধনেপাতা-১ আঁটি, কাঁচালঙ্কা-৪টি, বরবটি- ১০-১৫টি, লাল কেপসিক্যাম- ১টি, সবুজ কেপসিক্যাম-১টি, হলুদ কেপসিক্যাম-১টি, পাতিলেবুর রস-২ টেবিল চামচ, নারকেল বাটা ১ কাপ, কাজুবাদাম বাটা-১০০ গ্রাম, কিসমিস বাটা-১ টেবিল চামচ, দুধ-আধা কাপ, আদা বাটা-১ চা চামচ, পেঁয়াজ-২টি কুচানো, তেজপাতা-৪টি, জায়ফল গুঁড়ো-১ চা চামচ, ছোট এলাচ-৪টি, লবণ ও ঘি-আন্দাজমতো, ঘি-৫০ গ্রাম।

পদ্ধতি : চাল ধুয়ে জল ঝরিয়ে একটি ছড়ানো পাত্রে শুকিয়ে নিন। মটরশুটি সেদ্ধ করে একটু ভেজে তুলে এর থেকে আধা কাপ আলাদা করে রেখে বাকিটা ধনেপাতা, কাঁচামরিচসহ বেটে নিয়ে এর মধ্যে ২ চা চামচ চিনি লেবুর রস ও একটু লবণ মাখিয়ে রাখুন।

কাজু বাটা, নারকেল বাটা, কিসমিস বাটা একসঙ্গে মিশিয়ে রাখুন। ডেকচিতে ২ টেবিল চামচ ঘি গরম করে জল ঝরানো চাল ঢেলে আঁচ কমিয়ে হালকা ভেজে এর মধ্যে কুচানো পেঁয়াজ দিয়ে চাল ও পেঁয়াজ হালকা করে ভেজে এর মধ্যে আদা বাটা দিয়ে নেড়ে জল দিন। জলের মাপ এমন হবে যাতে চাল সিদ্ধ ও ঝরঝরে হয়। জল শুকিয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ভাত একটা একটা ছড়ানো পাত্রে ছড়িয়ে দিন।

অন্য একটি পাত্রে বাকি ঘি গরম করে তেজপাতা, ছোট এলাচ দিয়ে ভাতের মধ্যে ঢেলে দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে নিন। পরিবেশন পাত্রে প্রথমে কিছুটা পোলাও ছড়িয়ে তার ওপর মটর শুটির মিশ্রণ, কাজুর মিশ্রণ দিন। সবশেষে সব পোলাও দিয়ে ঢেকে উপরে আলাদা করে রাখা ছোট করে কাটা  কেপসিক্যাম, সিদ্ধ বরবটি, মটরশুটি কিছু কাজু ও কিসমিস ছড়িয়ে দিন।

Related Posts

Leave a Reply